লাইফস্টাইল

গরুর মাংস দিয়ে কাঁঠালের বিচি রান্নার রেসিপি

সংবাদ চলমান ডেক্সঃ

গরুর মাংস দিয়ে কাঁঠালের বিচি সুস্বাদু একটি রেসিপি। মাত্র কিছু দিন হলো গত হয়েছে কোরবানির ঈদ। তবে ঈদ গেলেও প্রায় সবার ফ্রিজেই সংরক্ষিত আছে কোরবানি দেওয়া গরুর মাংস। এদিকে বাজারে এখন কাঁঠাল অত্যন্ত সহজলভ্য। কাঁঠালের বিচি দিয়ে সাধারণত ভর্তা, ভাজি খেয়ে থাকেন অনেকেই। তবে কাঁঠালের বিচি দিয়ে যদি আজ কোরবানির গরুর মাংস পাক করে খাওয়া যায় তাহলে তো আর কথাই নাই! 

গরুর মাংস দিয়ে কাঁঠালের বিচি পাক করে খেতে খুবই সুস্বাদু এবং তৈরি করাও বেশ সহজ। তো এবার জেনে নিন কাঁঠালের বিচি দিয়ে গরুর মাংস পাকের রেসিপি-

উপকরণ

গরুর মাংস, মাঝারি সাইজের কাঁচা কাঁঠাল, এক কাপ পিঁয়াজ কুচি, ২ চামচ আদা ও রসুন বাটা, পরিমাণ মতো কাঁচা মরিচ, গরম মসল, ১ চামচ হলুদের গুঁড়া, ২ চামচ মরিচের গুঁড়া, আধা চা-চামচ জিরা গুঁড়া, আধা চা চামচ ধনিয়া গুঁড়া, আধা চা চামচ গরম মসলা গুঁড়া, স্বাদ মতো লবণ এবং পরিমাণ মতো তেল দিতে হবে।

প্রাণালী

প্রথমে কাঁঠালের কোয়া গুলো ছোট ছোট টুকরা করে কেটে নিতে হবে। কাঁঠালের বিচি কোয়া থেকে আলাদা করে খোসা ছাড়াতে হবে। বিচি গুলোও ছোট টুকরো করে কেটে নিতে হবে। এরপর তা ভালো ভাবে ধুয়ে গরম পানিতে অল্প আঁচে ৩ থেকে ৪ মিনিট ভাব দিয়ে নিতে হবে। এরপর গরুর মাংস ছোট ছোট টুকরা করে নিতে হবে। এবার একটা কড়াইয়ে তেল দিয়ে গরম করে নিতে হবে। এরপর পেঁয়াজ কুচি দিয়ে হালকা আঁচে ভেঁজে তার মধ্যে গরম মসলা, তেজপাতা, আদা-রসুন বাটা, জিরা বাটা, স্বাদ মতো লবণ, পরিমাণ মতো হলুদ গুঁড়া, ধনিয়ার গুঁড়া, মরিচের গুঁড়া দিয়ে ২ থেকে ৩ মিনিট কষিয়ে নিতে হবে। এরপর ছোট ছোট টুকরা করা আগে থেকেই ধুয়ে রাখা মাংস গুলো কড়াইয়ে দিয়ে মিশিয়ে নিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে। এভাবে মাংস গুলো ভালো ভাবে ১০ থেকে ১৫ মিনিট কষিয়ে নিতে হবে। মাংস গুলো ভালো ভাবে সেদ্ধ হলে ভাব দিয়ে কেটে রাখা কাঁঠালের টুকরো গুলো দিয়ে আবার ঢেকে দিতে হবে। কিছুক্ষন পর ঢাকনা খুলে নেড়ে দিতে হবে। এবার ৫ থেকে ৭ মিনিট এভাবে অল্প আঁচে রাখতে হবে, খেয়াল রাখতে হবে কড়াইয়ের নিচে যেনো লেগে না যায়। হয়ে আসলে জিরা ভেজে গুঁড়া করে দিতে হবে। এরপর চুলা থেকে নামিয়ে পরিবেশন করতে হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button