লাইফস্টাইল

ক্যান্সার নয়, এইডস নয়, বাঙালির দুরারোগ্য অসুখের নাম ‘হিংসা’

নিজস্ব প্রতিবেদক: বর্তমানে আমরা যে সমাজে বসবাস করছি যেখানে টাকা হলো ন্যায্যতা, সাম্যতা ও মানবিক মূল্যবোধের পরিমাপক। আর এই অকার্যকর ও ভুল ধারণাকে মনে ধারণ করে আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি। ফলাফল ব্যক্তিগত এবং সামাজিক সমস্যা সৃষ্টি।

যে ধন-সম্পত্তি, সোনা-দানা, বাড়ি-গাড়ি অর্জনের জন্য এতো লোভ ও হিংসা করছি, এই লোভ আর হিংসার একমাত্র উদেশ্য হলো সুখ অর্থাৎ সুখে থাকা। কিন্তু আসল কথা হলো-যেটা আমরা বেশিরভাগ মানুষ বুঝি না যে- টাকা-পয়সা, ধন-সম্পত্তি আমাদেরকে সুখ দিতে পারে না। সুখ জিনিসটা আসলে মনের ব্যাপার। এটা অন্য কিছু দিয়ে পাওয়া যায় না। কিন্তু হিংসার কারণে এসব থেকে আমার দিনে দিনে দূরে সরে যাচ্ছি। তাহলে চলুন আজকে যেনে নেই হিংসা কি?

হিংসা একটি মারাত্মক আবেগ। আসলে, প্রত্যেকেই তাদের জীবনের কোনো না কোনো সময় হিংসার অভিজ্ঞতা লাভ করে। তবে, সমস্যাগুলো দেখা দেয় যখন হিংসা স্বাস্থ্যকর আবেগ থেকে অস্বাস্থ্যকর এবং অযৌক্তিক কিছুতে চলে আসে। হিংসা একটি বিপজ্জনক আবেগ এটি আপনার মন হাইজ্যাক করতে পারে, অন্যের সঙ্গে আপনার সম্পর্ক নষ্ট করতে পারে, আপনার পরিবারকে ধ্বংস করতে এমনকি কাউকে প্রাণে মেরে ফেলতেও দ্বিধাবোধ করে না হিংসুক মানুষ। এমনকি আপনার মনের মানুষের সঙ্গে অন্য ছেলে বা মেয়ের প্রেমের সম্পর্কও খারাপ করে ফেলতে পারে এই হিংসা। তবুও হিংসা একটি খুব পুরনো এবং প্রাকৃতিক আবেগ। যেটি যুগ যুগ ধরে চলে আসছে মানুষের মধ্যে। আর এটি বেশি দেখা যায় বাঙালিদের মধ্যেই। কেননা অন্য দেশের মানুষ নিজেকে কিভাবে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে সেটা চিন্তা করে আর বাঙালিরা খুঁজে কিভাবে তার মতো করে হয়ে উঠবে সেটা। আর এ কারণেই তৈরি হচ্ছে হিংসার মতো আবেগ।

অন্যের অনেক টাকা, দামি বাড়ি-গাড়ি দেখে হিংসা করছি। তার ক্ষতি কামনা করছি। নিজে অর্জনের চেষ্টা করছি না। পরিশ্রম করছি না। আবার অর্থও যে জীবনের সবকিছু নয় সেই জ্ঞানচর্চাও নিজের ভিতরে নাই। এক নারী অন্য নারীর শাড়ী-গহনা দেখে হিংসা করছে। আসলে বিভিন্ন টিভি চ্যানেল ও সোশ্যাল মিডিয়াতে প্রচারিত সিরিয়াল, নাটক, সিনেমা দেখে দেখে লাভ কতটুকু হয় সেটা না জানলেও নিজেরাই যে নিজেদের মারাত্মক ক্ষতি করছি সেটা হয়তো হওয়ার পরে বুঝতে পারি।

হিংসার কারণেই অনেক সময়ই নষ্ট হচ্ছে সম্পর্কগুলো। যেটি আমরা কখনো কল্পাও করতে পারি না, কিংবা কখনো আমাদের চিন্তার মধ্যেই আসে না। যেভাবেই হোক হিংসা আপনার সম্পর্কের উপর নেতিবাচক প্রভাব ফেলবে। আপনি হিংসুকের অংশীদার হন বা আপনার স্ত্রী যদি খুব হিংসুটে হয় তাহলে অযৌক্তিক এবং অতিরিক্ত হিংসা অবশেষে আপনার দাম্পত্য সম্পর্ককে ধ্বংস করতে পারে।

একে অন্যের প্রতি বিদ্বেষ পোষণ করার বিষয়টি বদভ্যাসের অন্তর্ভুক্ত। লোভ মানুষের অধপতনের অন্যতম কারণ হিসেবে পরিনত হয়। যেহেতু লোভ একটি নৈতিক ক্রুটি, তাই এই বিষয়টি সর্ম্পকে জানা প্রয়োজন। লোভ মানুষের জীবন থেকে সুখ কেড়ে নেয়।

কেউ কি তাদের বন্ধুত্বের সম্পর্ক হারাতে চায়? উত্তরে আসবে ‘না’। কারণ বন্ধুত্ব হলো পৃথিবীর সবথেকে মধুর সম্পর্কের মধ্যে একটি। কিন্তু এই হিংসার কারণে অনেকেই দূরে সরে যায় এই মধুর সম্পর্ক থেকে। এক বন্ধু আরেক বন্ধুর থেকে একটু ভাল হলেই জীবনে কোন না কোন সময় কথা উঠে সেটি নিয়ে। হয়তো কথার বক্তা নিজেই বুঝে না ভাল হওয়ার কারণেই তার হিংসা হচ্ছে। আর সঙ্গে নিরাপত্তাহীনতা তো আছেই।

এক ডাক্তার অন্য ডাক্তারকে হিংসা, এক ব্যবসায়ী অন্য ব্যবসায়ীকে হিংসা, এক লেখক অন্য লেখককে হিংসা, বিরোধী দল সরকারকে হিংসা, এক নায়ক অন্য নায়ককে হিংসা, ভাইয়ে ভাইয়ে হিংসা, সমাজে সমাজে হিংসা, এক মন্ত্রী অন্য মন্ত্রীকে হিংসা, হিংসার শেষ নাই। হিংসা সেই আদিকাল থেকেই আমাদের গ্রাস করে আছে। হিংসুক লোক জীবনে কখনো শান্তি পায় না।

যেকোন কিছুতে প্রতিযোগীতা থাকা ভাল, কিন্তু হিংসা নয়। কারণ প্রতিযোগীতা নিজেকে আরো ভালোর দিকে ঠেলে দেয় আর হিংসা ঠেলে দেয় নোংরামি আর মৃত্যুর দিকে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button