লাইফস্টাইল

ইফতারে রাখুন ৩ সবজির জুস,ওজন কমবে দ্রুত  

লাইফস্টাইল ডেস্কঃ

সারাদিন রোজা রাখার পর ইফতারে সবাই এমন সব খাবার খান যা সহজেই ওজন বাড়িয়ে দিতে পারে। তবে যারা স্বাস্থ্য সচেতন তারা ইফতারে খাবারের প্রতি বিশেষ নজর রাখেন। তারা এমন কিছু খাবার বেছে নিন যা শরীরে পুষ্টি যোগাবে, সেই সঙ্গে ওজন রাখবে নিয়ন্ত্রণে।

যদি নিজের স্বাস্থ্য নিয়ে কেউ চিন্তিত থাকেন তবে ইফতারে রাখতে পারেন কিছু স্বাস্থ্যকর সবজির জুস। যা ইফতারে আপনাকে তৃপ্তি দেওয়ার সঙ্গে সঙ্গে আপনার বাড়তি ওজন কমাতেও সহায়তা করবে।

তাহলে চলুন জেনে নেয়া যাক পুষ্টিগুণে ভরপুর তিনটি সবজির জুস সম্পর্কেঃ

শসার জুস> 

শসাতে আছে প্রচুর পানি। ফলে ক্যালরির পরিমাণ কম থাকে। এছাড়া এতে প্রচুর আঁশও আছে। এসব উপাদান ওজন কমাতে সাহায্য করে। তাই নিয়মিতভাবে শসার জুস খেলে আপনার শরীরের ওজন কমে যাবে।

গাজর জুস>

গাজর একপ্রকার মূল জাতীয় সবজি। এতে আঁশ বেশি থাকে, কিন্তু ক্যালরির পরিমাণ কম থাকে। গাজর ক্ষুধা নিবারণে সহায়তা করে। তাই ঘুম থেকে উঠে প্রতিদিন সকালে গাজরের জুস খেলে দুপুর পর্যন্ত আর ক্ষুধা লাগবে না। যার কারণে অতিরিক্ত আর কোন খাবার খাওয়ার প্রয়োজনও পড়বেনা। গাজরের জুস লিভার থেকে পিত্তের রস নিঃসরণের পরিমাণ বাড়িয়ে দেয়। যা শরীরের চর্বি দ্রুত পোড়াতে সহায়তা করে, ফলে ওজন কমে যায়।

টমেটোর জুস>

টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ক্যালসিয়াম ও আয়রন, তাই এক গ্লাস টমেটোর জুস খেলে তা আমাদের শরীরকে সারাদিন সতেজ ও চাঙা রাখতে সাহায্য করে। টমেটো আমাদের মুখের স্বাদগ্রন্থিগুলোকে আচ্ছন্ন করে ফেলে ফলে খাবারের রুচি কমে যায়, যার কারণে শরীরের ওজনও কমে যায়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button