রাজশাহীরাজশাহী সংবাদ

হরিয়ান ইউপি নির্বাচন উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ

নিজস্ব প্রতিবেদকঃ

আগামী ১৭ জুলাই রাজশাহী পবা উপজেলাধীন কাটাখালী থানার হরিয়ান ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপলক্ষ্যে সংশ্লিষ্ট এলাকায় আগ্নেয়াস্ত্র বহন বা প্রদর্শন ও আগ্নেয়াস্ত্র-সহ চলাফেরায় এবং বিভিন্ন যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ।

গতকাল ১২ই জুলাই আরএমপি’র পুলিশ কমিশনার মো: আনিসুর রহমান, বিপিএম (বার), পিপিএম (বার) কর্তৃক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, নির্বাচন উপলক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জন নিরাপত্তা বিভাগ, রাজনৈতিক অধিশাখার নির্দেশনার আলোকে ১৮৭৮ সালের অস্ত্র আইনের ১৭ (ক)(১) ধারার বিধান মোতাবেক সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে নির্বাচন অনুষ্ঠানের নিমিত্ত রাজশাহী মহানগরী পুলিশ আইন ১৯৯২ এর ২৯ এর (১)(ক)  ধারার প্রদত্ত ক্ষমতা বলে ভোট গ্রহণের পূর্বে ০৪ (চার) দিন, ভোট গ্রহণের দিন এবং ভোট গ্রহণের পরের ০৫ (পাঁচ) দিন; মোট ১০ (দশ)দিন অর্থাৎ ১৩/৭/২০২৩ হতে ২২/৭/২০২৩ পর্যন্ত রাজশাহীর কাটাখালী থানার হরিয়ান ইউনিয়ন পরিষদ এলাকায় সব বৈধ আগ্নেয়াস্ত্র ধারীগণ কর্তৃক সব ধরনের আগ্নেয়াস্ত্র বহন বা প্রদর্শন ও আগ্নেয়াস্ত্র-সহ চলাফেরা করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

উল্লেখ্য প্রসঙ্গত, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং বিভিন্ন প্রাতিষ্ঠানিক নিরাপত্তা কর্মীদের অস্ত্র এই নিষেধাজ্ঞার আওতাভুক্ত নয়।

এছাড়াও নির্বাচন কমিশন সচিবালয়, ঢাকার নির্দেশনা মোতাবেক হরিয়ান ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনের নিধারিত দিনের পূর্ববর্তী মধ্যরাত  অর্থাৎ ১৬ই জুলাই দিবাগত মধ্যরাত ০০.০০ ঘটিকা হতে ১৮ জুলাই ২০২৩ খ্রিষ্টাব্দ দিবাগত মধ্যরাত ০০.০০ ঘটিকা পর্যন্ত ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জীপ, পিকআপ, কার, ইজিবাইক, লঞ্চ, ট্রলার, স্পিড বোট, টেম্পো, বেবিট্যাক্সি/অটোরিক্সা এবং অন্যান্য সব যন্ত্রচালিত যানবাহন যেমন-নসিমন, করিমন, ভটভটি, টমটম ইত্যাদি চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ১৫ই জুলাই দিবগত মধ্যরাত ০০.০০ ঘটিকা হতে ১৮ই জুলাই মধ্যরাত পর্যন্ত সব ধরণের মোটর সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

তবে, এ নিষেধাজ্ঞা সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/ তাঁদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিল যোগ্য। তা ছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক পরিচয়পত্র থাকতে হবে । নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজে যেমন-অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলি যোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এতদ্ব্যতীত জাতীয় মহাসড়ক (Highways), বন্দর  ও জরুরি পণ্য সরবরাহ-সহ অন্যান্য জরুরি প্রয়োজনে উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়া জন সাধারণের চলাচলের মাধ্যম হিসেবে নৌ-যান ও দূর পাল্লার নৌ-যান চলাচলের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button