রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন একাডেমিক ভবনে বিদ্যুৎপৃষ্টে শ্রমিকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নির্মাধীন ২০ তলা একাডেমিক ভবনের কাজে এসে বিদ্যুৎপৃষ্ট হয়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছেন। মঙ্গলবার (৩১ মে) দুপুরে শহীদ হবিবুর রহমান হলের সামনে নির্মাণাধীন ভবনে এ দুর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, নির্মাধীন ভবনের একজন শ্রমিক ওয়েল্ডিং মেশিন দিয়ে কাজ করছিল। সেখানে ওয়েল্ডিং-এর বৈদ্যুতিক তার মাটির উপর দিয়ে আনা হয়। সেই তারের উপর দিয়ে নিহত সাগর রড টেনে নিয়ে যাওয়াতে এ দুর্ঘটনা ঘটে।সরেজমিনে গিয়ে দেখা যায়, ওয়েল্ডিং তারের বিভিন্ন জায়গায় পলিথিন দিয়ে জোড়া লাগানো ।

এ ছাড়া কোনো শ্রমিককে সুরক্ষা পোশাক পড়ে কাজ করতে দেখা যায়নি।দুর্ঘটনার বিষয়ে নির্মাণাধীন বিজ্ঞান ভবনের দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী ইমরুল হাসান জানান, মৃত্যুর বিষয়টি শুনেছি। তবে দুর্ঘটনার কারণ সমপর্কে কিছু বলতে পারছি না।শ্রমিকদের নিরাপত্তার ব্যাপারে জানতে চাইলে তিনি জানান, তাদের শতভাগ সুরক্ষা পোশাক নেই। তাদের শুধুমাত্র হেলমেট আছে বলে জানান তিনি ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান কৌশলী মোঃ আবুল কালাম আজাদ বলেন, আমরা শ্রমিকের নিরাপত্তার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিতে বলি। আমরা তো সব সময় গিয়ে তদারকি করতে পারবো না। সংশ্লিষ্ট কাজের ঠিকাদারকে এ বিষয়ে নির্দেশনা দেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক জানান, আমি এ বিষয়ে কিছু বলতে পারবো না। এ বিষয়ে সংশ্লিষ্ট কাজের প্রধান প্রকৌশলী বলতে পারবেন।নিহতের বিষয়টি নিশ্চিত করে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন তুহিন বলেন, ক্যাম্পাসে একজন শ্রমিকের মৃত্যুর ঘটনা ঘটেছে। এতে একটি অপমৃত্যু মামলা হয়েছে বলে ও জানান তিনি।

উল্লেখ্য, এই একই একাডেমিক ভবন নির্মাণে ব্যবহৃত সামগ্রী বহনকারী ট্রাকের তলায় পিষ্ট হয়ে গত ১ ফেব্রুয়ারি রাতে নিহত হন রাবি শিক্ষার্থী মাহমুদ হাবিব হিমেল। তিনি বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ছিলেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button