রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে ৯টি শিশুকে সংশোধনের আদেশ দিলেন আদালত

নিজস্ব প্রতিবেদকঃ

আদালত ৯টি শিশু আসামিকে বিভিন্ন অপরাধে ৮টি মামলায় সাজা না দিয়ে ১০টি শর্তে বিকল্প পন্থায় সংশোধনের আদেশ দিয়েছে নারী এবং শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-দুই। গতকাল মঙ্গলবার (১৮ এপ্রিল ২০২৩) দুপুরে নারী এবং শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-দুই এর বিচারক মুহা. হাসানুজ্জামান এই আদেশ দিয়েছেন। নারী এবং শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল আদালতের পিপি শামসুন নাহার মুক্তি এ তথ্য নিশ্চিত করেছে।

তিনি জানিয়েছেন, ৯ টি শিশুর মধ্যে ১জন চোলায় মদ সেবন ছাড়া সবারই বিভিন্ন লঘুদণ্ডের মামলা ছিল। তাদের বিরুদ্ধে বিভিন্ন সময় মারামারি-গণ্ডগোলের মামলা হয়। ওই শিশুদের সবারই এটি প্রথম মামলা। তাই বিষয়টি সমাজসেবা প্রবেশনারি অফিসারকে মনিটরিং করতে বলা হয়। তিনি আরো জানান-বিকল্প পন্থায় তাদের সংশোধনের সুযোগ দিয়েছে আদালত। তাদের মানসিক পরিবর্তনের কারণেই আদালত এমন রায় দেয়।

রাজশাহী সমাজসেবা প্রবেশনারী অফিসার আতিকুর রহমান জানান, আদালত এটি একটি ভালো আদেশ দিয়েছেন। আদালত আমাদের ওই শিশুদের অপরাধের ধরন দেখে ভালো কাজ কী কী করবে তা ঠিক করতে বলেছে। আদালতের নির্দেশে আমরা এখন তাদের মনিটরিং করবো এবং তাদের ভালো কাজগুলো ঠিক করে দেবো। ও প্রতি ২-মাস পরপর আমরা আদালতে প্রতিবেদন পাঠাবো। ছয় মাস শেষ হলে তারা যদি নতুন করে কোনো অপরাধে না জড়ায়, তাহলে আমরা সেই প্রতিবেদন আদালতে পাঠাবো, প্রতিবেদন পাওয়ার পরই তাদেরকে আদালত মুক্তি দেবেন বলেও জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button