রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে ছাত্রলীগের নাম ভাঙিয়ে চলছে ইটভাটা- জরুরি পদক্ষেপ নিতে জেলা প্রশাসকের হস্তক্ষেপ দাবি

নিজস্ব প্রতিনিধিঃ

রাজশাহী শহরের নিকটে কাটাখালী থানার কিশমত কুখন্ডি নামক গ্রামে চলছে নিয়ম নীতি বিহীন এফ বি আর নামক ইটভাটা।

আর এই ইটভাটার সকল অনিয়ম ধামা চাপা দিতে সেখানে যোগ হয়েছেন রাজশাহী জেলা ছাত্রলীগের সদস্যের নাম ভাঙ্গানো শাহিনুর রহমান ওরফে শাহিন। শাহিন নিজেকে রাজশাহী জেলা ছাত্রলীগের পরিচয় দিয়ে প্রকাশ্যে অবৈধ ইটভাটা চালানোর নির্দেশ এরই মাঝে মিডিয়া কর্মীদের নিকট রেকর্ড এসছে। সেই ছাত্রলীগ পরিচয় দান কারি শাহিনের কথ পতনে দেখাযায় তিনি রাজশাহীর পরিচ্ছন্ন জেলা প্রশাসকের নাম ব্যবহার করছে।

তিনি জেলা প্রশাসকের তহবিলে ইটভাটা চালানোর জন্য পঞ্চাশ হাজার টাকা দেওয়া হয় এমন বক্তব্যের সাথে নিজেকে ক্ষমতাধর ব্যক্তি দাবি করছেন। কাটাখালী থানার কু খন্ডি এলাকার একাধিক ব্যক্তি এই নামধারি ছাত্রলীগ সদস্যের বিষয়ে বলেন তিনি ইটভাটার কোন নিয়ম নীতিকে কোন ভাবেই তোয়াক্কা করছেন না। তিনি ইটভাটার জ্বালানি হিসাবে কয়লার স্তর সামনে রেখে ব্যবহার করছেন খড়ি, ইটভাটার মাটি পরিবহনের নামে পাকা রাস্তার রুপ দিয়েছেন পুরো মাটির রাস্তা হিসাবে।

পরিবেশ অধিদপ্তরের কোন হুদিস নেই এই ইটভাটায়, নেই ফায়ারের কোন নিয়ম নীতির চিহ্ন। বেশ কিছুদিন যাবৎ এই নিয়ে এলাকা বাসির মধ্যে অভিযোগ উঠলেও সেই ছাত্রলীগ পরিচয় দান কারি শাহিনের দাপটে কেউ প্রকাশ্যে মুখ খুলছেনা। অভিযোগ রয়েছে এই ইটভাটার অনিয়ম নিয়ে এর আগেও অভিযান পরিচালনা হয়েছে কিন্তু পরবর্তীতে আবারো আইন কে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে শুরু করেছে ইট পোড়ানোর কাজ। তবে স্থানিয় একটি সুত্র বলছে এই ইটভাটার ব্যানারে রাতের বেলায় অনেক কিছুর আসর বসে এখানে। বিষয়টি অনেকের নজরে আসলেও সম্মানের তাগিদে বিষয়টি এড়িয়ে যান স্থানিরা।

শহরের নিকট বর্তী হয়েও কিভাবে এমন অনিয়ম করছে এই ইটভাটা এমন প্রশ্নের জবাবে জেলা প্রশাসকের কার্যালয়য়ের একটি সুত্র বলেন এই সকল ইট ভাটার মালিকের অনেকেই মিলে সমিতি করে বিভিন্ন দপ্তর নিয়ন্ত্রন করে থাকেন। সুত্রটি বলেন এই সমিতির দোহাই দিয়েই তারা অবৈধ শক্তি সঞ্চয় করে থাকেন। কিছুদিন পূর্বে লক ডাউনের সময় রাজশাহীর আমগাছি এলাকার এক ইটভাটায় কাটাখালীর একজন শ্রমিক ভাটা মালিকের অসতর্কতার বলি হয়ে নিজের জিবনদেন, এই নিয়ে মিডিয়াতে সংবাদ প্রকাশ হলে সেই ভাটার মালিক মিডিয়া কর্মীকে প্রান নাশের হুমকি প্রদান করেন, এই নিয়ে সেই মিডিয়া কর্মী কাটাখালী থানায় একটি জিডিও করেন সেই সময়।

পরবর্তীতে ভাটা মালিকদের হস্তক্ষেপে সেটি আপোস করেন তারা। এই নিয়ে কু খন্ডি এলাকার স্থানিয়রা জানান আমরা আগামি দুই একদিনের মধ্যেই রাজশাহী জেলা প্রশাসক বরাবর অভিযোগ দ্বায়ের করব, সেই সাথে মাননীয় জ্বালানীমন্ত্রী সহ কয়েকটি সরকারি দপ্তরে আবেদন করব যেন এই অবৈধ ইটভাটা বন্ধকরা হয়।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button