নাটোররাজশাহীসংবাদ সারাদেশসারাদেশ

নর্থ বেঙ্গল সুগার মিলের মাড়াই উদ্বোধন

মনজুরুল ইসলাম নাটোর প্রতিনিধিঃ

আখ চাষীদের দাবির মুখে দুসপ্তাহ এগিয়ে নর্থ বেঙ্গল সুগার মিলের চলতি ২০২১-২২ মৌসুমের আখ মাড়াই উদ্বোধন করা হয়েছে। আজ ২৬ নভেম্বর শুক্রবার বিকেলে মিলের ডোংগাই আখ নিক্ষেপের মধ্যে দিয়ে আখ মাড়াইয়ের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল।

এ সময় সাংসদ বলেন, শিল্প পার্ক স্থাপনের মাধ্যমে চাকরিচ্যুতদের মিলে ফিরিয়ে আনা হবে। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন চেয়ারম্যান আরিফুর রহমান অপুর সভাপতিত্বে ও মিলের ডিজিএম গোলাম রব্বানীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের সচিব চৌধুরী রহুল আমিন কায়সার, অত্র মিলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ হুমায়ুন কবীর, আখচাষী ইউনিয়ন জাতীয় কমিটির নেতা আনসার আলী দুলাল, সাবেক সাংসদ শহীদ মমতাজ উদ্দিনের ছেলে শামীম আহমেদ সাগর, সিবিএ সভাপতি গোলাম কাউসার, সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন পিন্টু, পৌর আওয়ামী লীগের একংশের সাধারণ সম্পাদক রোকোনুল ইসলাম লুলু প্রমুখ।

দোয়া মাহফিল শেষে অতিথিবৃন্দ ডোংগাই আখ নিক্ষেপ করে মিলের মাড়াই কার্যক্রম উদ্বোধন করেন, বিভিন্ন মিলের ব্যবস্থাপনা পরিচালক ও সংশ্লিষ্ট মিলের কর্মকর্তা, শ্রমিক কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ।

মিল সূত্রে জানা গেছে, চলতি ২০২১-২২ মৌসুমে মিলের নিজস্ব খামারে ২ হাজার ৩০০ একর এবং চাষীদের ১৪ হাজার ৫০০ একর জমিতে আখ চাষ করা হয়েছে। আখের মোট উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৮২ হাজার মেট্রিক টন। এর মধ্যে ১ লাখ ৩ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ১৩ হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

৭০ কর্মদিবসে চিনি আহরণের হার ধরা হয়েছে ৬ দশমিক ৫ ভাগ। উল্লেখ্য কর্পোরেশন কর্তৃপক্ষ আগামী ১০ ডিসেম্বর এই মিলের মাড়াই কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নেয়। কিন্তু এই সিদ্ধান্তের পরিবর্তে নভেম্বর মাসে মিল চালু করার দাবি জানান শ্রমিক কর্মচারী ইউনিয়ন ও আখচাষী বিভিন্ন সংগঠন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button