রাজশাহীরাজশাহী সংবাদ

বিলুপ্ত প্রায় রাজশাহীর ঐতিহ্য টমটম

মোঃ হুমায়ন কবীরঃ

রাজশাহীর ইতিহাসের সাথে ওতপ্রোতভাবে জড়িত টমটম গাড়ি বা ঘোড়ার গাড়ি, যা আজ প্রায়ই বিলুপ্ত। এক সময় এই গাড়িই ছিলো অভিজাত পরিবারের বাহন। ছিলো তার নানান রকমের ধরন রকম। পর্যায়ক্রমে এটা শুধু মাত্র জনসাধারণের পরিবহন ও মালামাল বহনের কাজে ব্যবহৃত হয়।

৮০ দশকেও সাহেব বাজারের সাথে বিভিন্ন রুটে যাত্রী ভাড়ার কাজে ব্যাবহৃত হতো টমটম। যুগের পরিবর্তন আর আধুনিকতার ছোঁয়াতে আজ এই টমটম প্রায় বিলুপ্ত। শহরের বিনোদন কেন্দ্র পদ্মা পাড়ে রিভারভিউ স্কুলের সামনে দেখা মিলল এই টমটম গাড়ির। এর মালিক মোঃ সাত্তার । বাসা পবা উপজেলার হরিপুর ইউনিয়নের কসবা গ্রামে। তার সাথে আলাপকালে জানা যায় টমটমের ইতিহাস। শখের পেশায় নিজেকে জড়িয়ে আজ সে দ্রারিদ্রতার গ্লানি টানছে। পাঁচ সদস্যের পরিবারের একমাত্র উপার্জন এই টমটম গাড়ি তাও করোনা পরিস্থিতিতে বেহাল অবস্থা।

সারাদিনে যা আয় করে কোনমতে ঘোড়ার খাবারটা জোগাড় করতেও কষ্ট হয়। তার ভাষ্য মতে মানুষ জন এখন টমটমে চড়ে যাতায়াত করতে স্বাচ্ছন্দ বোধ করে না। বিভিন্ন অনুষ্ঠানে বিনোদনের জন্য টমটম গাড়ি ভাড়া নিলে তার আয় রোজগার হয়। তাও এই করোনা মহামারিতে সম্ভব হচ্ছে না। দুপুরে নিজে কালাই রুটি বা পাউরুটি খেয়ে দিন পার করে। অভাবের তাড়নায় অনেকেই এই পেশা ত্যাগ করেছে। কিন্তু শখের ঘোড়া আর টমটমের ভালোবাসা তাকে এই পেশা থেকে দূরে সরাতে পারেনি।

তার স্বপ্ন জানতে চাইলে বলে রাজশাহী শহরে অনেক বিনোদনের জায়গা আছে সেগুলোতে যদি আমাদেরকে টমটম গাড়ি নিয়ে ঘুরে বেড়ানোর সুযোগ দিতো তাহলে আমাদের আয় রোজগার ও হতো আর এই প্রজন্ম টমটম গাড়ি বা ঘোড়ার গাড়ি সম্পর্কে জানতে পারতো। তার স্বপ্ন পূরন হবে কি না জানা নাই তবে তার স্বপ্ন টা যৌক্তিক। যান্ত্রিক জীবনে বিনোদন কেন্দ্র গুলোতে এমন অল্প কিছু টমটম গাড়ি থাকলে শিশুদের প্রাকৃতিক বিনোদনের ব্যবস্থা হতো পাশাপাশি রাজশাহীর ইতিহাস ঐতিহ্যও টিকে থাকতো।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button