রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

ডায়ারিয়ায় ধাপ ফেলার জায়গা নাই রামেকে’র ওয়ার্ডে

নিজস্ব প্রতিবেদকঃ

হঠাৎ করে বেড়েছে গেছে তীব্র গরম। সেই সঙ্গে বেড়ে চলেছে তাপমাত্রা ।এতে করে রাজশাহীতে বেড়ে চলেছে পানিবাহিত রোগ ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা ।

রামেক হাসপাতাল সূত্রে জানা গেছে, এই হাসপাতালের ১০ নম্বর শিশু ওয়ার্ডে ডায়েরিয়া আক্রান্ত রোগীর চাপে নতুন রোগীকে জায়গা দিতে গিয়ে বিপাকে পড়তে হচ্ছে। ওই ওয়ার্ডে গতকাল বিকাল পর্যন্ত ১৩৬ জন রোগী ছিল। যাদের মধ্যে অন্তত অর্ধেক রোগী ডায়রিয়ায় আক্রান্ত ছিল। এদের বয়স ৩ থেকে ৮ বছরের মধ্যে। গতকাল নতুন ভর্তি হয়েছে ৩৯জন। এর মধ্যে ১৪ জনই ডায়েরিয়া আক্রান্ত। রোগীর স্বজন নাজমুল হুদা বলেন, ‘শিশু ওয়ার্ডে এতো বেশি রোগী যে পা ফেলানো জায়গা নাই। এর মধ্যে অনেকেই ডায়েরিয়া আক্রান্ত। বেশিসংখ্যাক রোগীর কারেণ চিকিৎসাও তেমন ভালো হচ্ছে না। নার্সরা তেমন গুরুত্ব সহকারে দেখছেন না।

এদিকে রাজশাহীর আশপাশের জেলাতেও ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়েছে। গত একদিনে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের একটি ওয়ার্ডে ৪১ জন শিশু ডায়েরিয়া রোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে।  

হাসপাতাল সংশ্লিষ্টরা বলছেন, গরমের শুরুতে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ে, তবে এবছর তুলনামূলক বেশি। হঠাৎ করে তাপমাত্রা বেড়ে যাওয়ায় শিশুরা বেশি আক্রান্ত হয়েছে।

চিকিৎসকরা বলছেন, চলমান তাপদাহের কারণে আমাদের শরীরে পানির চাহিদা বেড়েছে। তৃষ্ণা মেটাতে খোলা জায়গায় শরবত ও আখের রস পান করছেন অনেকেই। নোংরা পরিবেশে তৈরি করা এসব পানীয়তে ব্যবহার হচ্ছে দূষিত পানি। এসব পান করার ফলে ডায়রিয়ার প্রকোপ বেশি বলে। এছাড়া শিশুদের ক্ষেত্রে গরম বেশি লাগার কারণে তাদের ডায়রিয়া হচ্ছে। 


রামেক হাসপাতালের নার্স শাহীদা খাতুন জানান, আমরা রোগীদের স্বজনদের পরামর্শ দিচ্ছি- হাত ভালো করে ধূয়ে শিশুদের খাবার দিতে। সেই সঙ্গে খাবার স্যালাইন দিতে। একই সঙ্গে খাবার স্যালাইন তৈরির নিয়ম শিখিয়ে দেয়া হচ্ছে। যাতে করে রোগীর স্বজনরাই স্যালাইন তৈরি করে খাওয়াতে পারে। সেই সঙ্গে খেতে হবে ডাব ও ডালিম। 

রামেক হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক পার্থ মনি জানান, এটি পানিবাহিত রোগ। পানিতে হয়ে থাকে। পানি খাওয়ার বিষয়ে সচেতন হতে হবে। বাইরে পানি বা ফুটপাতের খোলা জায়গার খাবার খাওয়া যাবে না। এছাড়া শিশুদের ক্ষেত্রে বেশি সচেতন থাকতে হবে। শিশুরা আক্রান্ত হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। শিশুকে ও মাকে স্যালাইন খেতে হবে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, হাসপাতালে সিট ক্যাপাসিটি কম। ডায়রিয়া রোগী বেড়েছে গরমের কারণে। গত গত বছরের তুলনায় একটু বেশি ডায়েরিয়া  রোগী; তবে খুব বেশি নয়। সর্বশেষ হাসপাতালের শিশু ওয়ার্ডে ৮২ জন ডায়েরিয়া আক্রান্ত অবস্থায় চিকিৎসা নিচ্ছে। হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত রোগী বড়দের চেয়ে ছোটদের সংখ্যা অনেক বেশি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button