রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদসংবাদ সারাদেশসারাদেশ

করোনার ভয়ঙ্কর আধিক্য:এই মুহূর্তে যা করতেই হবে

গোলাম সারওয়ার, বিশ্লেষকঃ
বাংলাদেশে ক্রমান্বয়ে করোনা ভাইরাসের আতঙ্কজনক বিস্তৃতি ঘটছে। নিশ্চিত আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মৃত্যুর সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। যত বেশি পরীক্ষা হচ্ছে,মৃত্যুর হারও ততো লম্বা হচ্ছে। আগামি কিছুদিনের মধ্যে আক্রান্ত এবং মৃত্যুর হার ডবল,ট্রিপল হয়ে যাবে বলে বিশেষজ্ঞরা ধারণা দিচ্ছেন। লকডাউনের গতিও বাড়ছে। গত রবিবার পর্যন্ত ৩৫ জেলায় ছড়িয়েছে। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে মৃত্যুর হার সবচেয়ে বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বাংলাদেশ সম্পর্কে ভয়াবহ সতর্কবাণী উচ্চারণ করেছেন। প্রতিটি সেক্টরে বিশেষ করে স্বাস্থ্য এবং ত্রাণ বিতরণে অব্যবস্থাপনা,সমন্বয়হীনতা,অনৈক্য,দুর্নীতি এবং সর্বোপরি মানুষের ভাবনাতীত অসচেতনতা-সব মিলিয়ে সচেতন মানুষের মধ্যে ভয়ঙ্কর আতঙ্ক বিরাজ করছে। বিশেষ করে লকডাউন অবস্থায় মানুষের লজ্জাজনক বহির্মুখি মানসিকতা,অনেক মুসল্লিদের ধর্মান্ধতা আতঙ্কের মাত্রাকে আরো বহুগুণে বাড়িয়ে দিয়েছে। তবে,বুদ্ধিজীবীমহলের মতামতে এবং অভিজ্ঞজনদের বিশ্লেষণ শুনে আমার মনে হয়েছে, এখনো সময় আছে করোনা ভাইরাসের লাগাম টেনে ধরার এবং ব্যবস্থাপনায় শৃংখলা ফিরিয়ে আনার। তাই আমাদের দল-মত-পথ,ধর্ম-বর্ণ,উঁচু-নিচু,ধনী-গরিব শ্রেণী বৈষম্য ভুলে গিয়ে একসঙ্গে এই ভয়াবহ যুদ্ধের মোকাবিলা করতে হবে।
সরকারের একার পক্ষে কখনো এই যুদ্ধকে সামলানো সম্ভব না। নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেছেন,“এই মহামারি কর্মযজ্ঞ,যুদ্ধের চেয়ে অনেক বড়। তাই দুর্যোগ মোকাবিলায় সবার কথা শোনা সরকারের মূল কাজের অংশবিশেষ হয়ে যায়”।
বাংলাদেশ সম্পর্কে বিভিন্ন মিডিয়ায় বিভিন্ন সংস্থা এবং বিখ্যাত ব্যক্তিরা মৃত্যু নিয়ে যে মোটা অংকের হিসাব দিচ্ছে, তাতে ভীত না হওয়ার কোনো কারণ নেই। তাছাড়া প্রধানমন্ত্রীও এপ্রিল মাসকে সংকটপূর্ণ মাস বলে সতর্ক করে দিয়েছেন। এটির একমাত্র কারণ হলো, অতি ঘনবসতি এলাকা এবং এদেশের মানুষের ভয়াবহ অসচেতনতা। এই অবস্থায় আমাদের অতি দ্রুত কয়েকটি সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন বলে আমি মনে করি। তার মধ্যে প্রথমেই পুরো দেশকে আনুষ্ঠানিকভাবে লকডাউন করাসহ নিয়ন্ত্রণে কঠোর হতে হবে।
দ্বিতীয়ত: অসচেতন মানুষকে ঘরে রাখার জন্য যা যা করা দরকার সবগুলো পন্থা প্রয়োগ করতে হবে।
তৃতীয়ত: অত্যন্ত স্বচ্ছভাবে গরিব,অসহায়,কর্মহীন মানুষের তালিকা করতে হবে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে            শৃঙ্খলিতভাবে তা ঘরে ঘরে বিলি বন্টন নিশ্চিত করতে হবে।
চতুর্থত:সমাজে ধনবান,বিত্তশালি মানুষদের ত্রাণ কার্যক্রমে যেভাবেই হোক অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।
পঞ্চমত:এইসব মানবিক কাজে স্বেচ্ছাসেবক দল গঠন করে তাদের সঠিক পরিচালনার মাধ্যমে র‍্যব, পুলিশ, সেনাবাহিনীর সহযোগি হিসেবে কাজে লাগাতে হবে।
ষষ্ঠত:এই বিশাল কর্মযজ্ঞ সঠিকভাবে পরিচালনার জন্য প্রতিটি জেলা,উপজেলায় শক্তিশালি কমিটি থাকবে। যাদেরকে শপথ নিতে হবে নিজেকে অকাতরে বিলিয়ে দেবার জন্য। দেশের প্রতিটি এলাকায় কী হচ্ছে,কেমন চলছে এর প্রকৃত তথ্য জানতে হলে সরকার প্রধানকে সবার কথা শুনতে হবে। বিশেষ করে সাংবাদিকদের তথ্যকে গুরুত্ব দিতে হবে। সরকার প্রধান যদি সরকারি কমকর্তা,দলীয় এমপি,দলীয় লোকজনদের কথা শুনে সিদ্ধান্ত নেন,তবে ভুল করবেন। কারণ,তারা নিজের চাকরি এবং দলীয় পদ ঠিক রাখার জন্য অনিয়ম,অব্যবস্থাপনার কথা কখনো বলবেন না। সঠিক তথ্যটি তারা কখনো জানাবেন না। তারা শুধু স্তুতি করতে করতেই মুখে ফেনা তুলে দিবেন।
এইতো মোক্ষম সময় রাজনীতিবিদ, সমাজসেবক বলে পরিচিত জন, মানবদরদি, দেশদরদি,বিত্তশালীদের চেনার।সবার মুখোশ এবারই খুলবে।তাই মাননীয় প্রধানমন্ত্রীর কাছে করজোড়ে অনুরোধ জানাই,আপনি খোলা মন নিয়ে দলমত নির্বিশেষে সকলকে দেশের এই মহাসংকটে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ  করার জন্য আহ্বান জানান।সবশেষ কথা হলো,দুর্নীতি।ত্রাণ বিতরণে দুর্নীতি যদি নিয়ন্ত্রণ করা না যায়, তবে সরকার তথা সমগ্র জাতির বড় ধরনের ক্ষতি হয়ে যাবে।এই নিয়ন্ত্রণের জন্য যত দ্রুত সম্ভব ত্রাণ চোরদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।প্রধানমন্ত্রীর নির্দেশ মোতাবেক দ্রুত মোবাইল কোট কার্যকরি করতে হবে।নইলে জনগণ আস্থাহীনতায় ভুগবে। অবশ্য দুর্নীতি শতভাগ কখনো বন্ধ করা যাবে না,নিয়ন্ত্রণের মধ্যে যতটুকু রাখা যায়। স্বয়ং বঙ্গবন্ধু এইসব দুর্নীতিবাজদের উদ্দেশে ক্ষোভ প্রকাশ করে বলে গেছেন,“চোরা না শোনে ধর্মের কাহিনী। এই চোরের দল আমার দুঃখী মানুষের সর্বনাশ করে লুটতরাজ করে খায়। আর না,সহ্যের সীমা হারিয়ে ফেলেছি। এদের উৎখাত করতে হবে বাংলার বুক থেকে। নির্মুল করতে হবে। দেখি চোরের শক্তি বেশি, না ঈমানদারদের শক্তি বেশি। সেটাই প্রমাণ করতে হবে”। কিন্তু সেটা আর তিনি প্রমাণ করে যেতে পারেননি। বঙ্গবন্ধু তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ থেকে আজ সেই বজ্রকন্ঠেরই অনুরণন শুনতে পাই।কিন্তু সেই একই কথা,‘চোরা না শোনে ধর্মের কাহিনী’।
পুরো লকডাউন করে বিশ্বের বেশ কয়েকটি দেশ সুফল পেয়েছে। এই লকডাউনে বহুবিধ অসুবিধা এবং ক্ষতির সন্মুখীন হবে দেশ। প্রথমেই অর্থনীতির উপর আঘাত আসবে। মানুষের মধ্যে হাহাকার পড়ে যাবে। কর্মহীন হয়ে পড়বে হাজার হাজার মানুষ। খাবারের অভাবে তারা দিশেহারা হয়ে যাবে। এইজন্য গরিব,অসহায়,কর্মহীন মানুষকে চিহ্নিত করে বাড়ি বাড়ি খাদ্যদ্রব্য পৌঁছিয়ে দিতে হবে।এখন প্রশ্ন আসে, লক্ষ লক্ষ এইসব কর্মহীন মানুষকে  সঠিকভাবে চিহ্নিত করবে কারা এবং তাদের কারা খাদ্যদ্রব্য পৌঁছে দিবে। দেশের এই মহাদুর্যোগে সরকারের একার পক্ষে লক্ষ লক্ষ মানুষকে ৩/৪ মাস ত্রাণ দেওয়া একেবারেই অসম্ভব। মন্ত্রী পরিষদ বিভাগের সাবেক সচিব আলী ইমাম মজুমদার বলেছেন, লকডাউনে জনগণের কাছে পণ্য পৌঁছে দেয়া সরকারের নৈতিক দায়িত্ব হলেও আইনগতভাবে তাদের কোনো বাধ্যবাধকতা নেই।
সেজন্য সমাজের সক্ষম মানুষদের এগিয়ে আসতে হবে। দেশের এই দুর্যোগপূর্ণ অবস্থার কথা চিন্তা করে মানবিক গুণাবলিসম্পন্ন অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান কম-বেশি সাহায্য করার জন্য এগিয়ে আসবে।ইতোমধ্যে অনেকে এগিয়েও এসেছেন। কিন্তু পরস্পরের মধ্যে সমন্বয়হীনতার কারণে হ-য-ব-র-ল অবস্থা বিরাজ করছে। কেউ কেউ ২/৩ জায়গায় থেকে পাচ্ছেন আবার কেউ একবারও পাচ্ছেন না। দ্রুত এর সমাধানের জন্য গাইডলাইন দিতে হবে। এখন প্রশ্ন হচ্ছে,দেশের বিভিন্ন কর্ণারে নগদ টাকা এবং নানা দ্রব্যাদি কীভাবে,কোন পদ্ধতিতে এবং কারা সংগ্রহ করবে,বন্টন হবে কীভাবে। অনেকের সাহায্য করার ইচ্ছা থাকলেও সংক্রমিত হওয়ার ভয়ে বাড়ির বাইরে যোগাযোগ করতে যাবেনা। এজন্য প্রতিটি জেলা,উপজেলায় বিশ্বস্ত শক্তিশালি কমিটি করতে হবে।অবশ্য ইতোমধ্যে এই ধরনের কমিটির মাধ্যমে কাজ করা হয়েছে,কিন্তু চরম অব্যবস্থাপনা, বিশৃংখলায় ভরে গেছে।এই কমিটিতে জেলা প্রশাসক,সিটি মেয়র,এমপি, ইউএনও,স্থানীয় কাউন্সিলর এবং ইউপি চেয়ারম্যন ছাড়াও থাকতে হবে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ,সমাজসেবক, স্বেচ্ছাসেবকদের প্রতিনিধি ও ইমাম সাহেবদের।তদারকিতে থাকবে আইন-শৃংখলা রক্ষাকারিবাহিনী।তাদের সবাইকে সামাজিক দূরত্ব মেনে সকল কাজ সম্পাদন করতে হবে।
একটি অসমর্থিত সূত্রে জানা গেছে,দেশের বিভিন্ন সেক্টরের মধ্যে শুধু পরিবহণ সেক্টরেই শ্রমিক আছে ৩২ লাখ,হোটেল বা রেস্তোঁরা শ্রমিক আছে প্রায় ১০ লাখ।তাছাড়া সেলুন,ফার্নিচার,বড় বড় দোকানের কর্মচারি,সংবাদপত্রের কর্মচারি এবং অন্যন্য বেসরকারি ব্যবসা প্রতিষ্ঠান মিলে আরও হাজার হাজার শ্রমিক রয়েছে।এরা প্রায় সবাই কর্মহীন হয়ে পড়েছে।এইসব সেক্টরের শ্রমিকদের আলাদা আলাদা সমিতি বা সংগঠন আছে।তাদের অনেকের কল্যাণ ফান্ডও রয়েছে।রয়েছে বিত্তশালি মালিকপক্ষ।এইসব সমিতির এবং মালিকপক্ষের একটি বিরাট ভূমিকা এবং নৈতিক দায়িত্ব আছে।এদের উৎসাহিত করার জন্য এবং সমন্বিত ভূমিকা রাখার জন্য গঠিত কমিটিকে অগ্রণী ভূমিকা রাখতে হবে।আমার জানা মতে,পরিবহণ শ্রমিকদের যে কল্যাণ ফান্ড আছে সেখানে ৪০ বছর যাবৎ জমানো চাঁদার কোটি কোটি টাকা আছে।এই দুর্যোগ মুহুর্তে ইচ্ছা করলে সে টাকাগুলোও কাজে লাগাতে পারে।স্থানীয়ভাবে যারা সাহায্য করতে চান, তারা স্থানীয় কমিটির সাথে যোগাযোগ করবেন।এই যোগাযোগের জন্য কমিটির একটি বা দু’টি মোবাইল নম্বর থাকতে হবে এবং তা মাইকিংয়ের মাধ্যমে জানিয়ে দিতে হবে।অনেক স্থানীয় বিত্তশালি লোক আছেন, নানা কারণে তারা নিরুৎসাহিত হবেন।স্থানীয় কমিটিকে ঐসব ব্যক্তিবর্গকে চিহ্নিত করে উৎসাহিত করতে হবে।আর কেন্দ্রীয়ভাবে বিভিন্ন সেক্টরের মালিক গ্রুপ এবং শ্রমিক প্রতিনিধিদের সাথে সরকারের উর্ধতন কর্তৃপক্ষ অথবা সরকার প্রধানের মতবিনিময় করা জরুরি।একত্রিত করার উদ্যোগ সরকারকেই নিতে হবে।তাদের সুরক্ষার জন্য সরকারের বড় দায়িত্ব।
ইতিহাসের দিকে আমরা লক্ষ্য করলে দেখতে পাই, বিশ্বের অনেক বড় বড় দুর্যোগ,মহাদুর্যোগে স্বেচ্ছাসেবকরা অবিস্মরণীয় অবদান রেখেছেন।এইসব স্বেচ্ছাসেবকরা বেতনভুক কমর্চারি নন।তারা মানবসেবায় ব্রতি হয়ে কাজ করেন।অধিকাংশ চাকরিজীবী চাকরি হারানোর ভয়ে তারা দুঃসময়ে জনগণের পাশে দাঁড়ানোর চেষ্টা করে।কিন্তু স্বেচ্ছাসেবকরা স্বপ্রণোদিত হয়ে,মানবসেবায়,দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে অকাতরে নিজের জীবন বিলিয়ে দিতে কুণ্ঠাবোধ করেন না।তাদের দ্বারা কখনো নেতিবাচক কাজ  সম্ভব না।সেইজন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন,তিনি যেন স্বেচ্ছাসেবকদের এই মহাদুর্যোগে কাজে লাগান।সরকারি তৎপরতার পাশাপাশি তারাও সহযোগি হিসেবে কাজ করবে।দেশের প্রতিটি কর্ণারে এরকম বহু মানবদরদী যুবক আছেন,যারা কাজ করতে চায় কিন্তু সঠিক নেতৃত্ব তারা পাচ্ছে না।
সবচাইতে বড় কথা, সামাজিক দূরত্বে খামখেয়ালিপনা,ঢিলেঢালা লকডাউনের উপর সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।আর অবহেলা করার বিন্দুমাত্র সুযোগ নাই।মূল বিষয় হলো-পরীক্ষা,পরীক্ষা আর পরীক্ষা।নিরাপদে এবং সফলভাবে করোনার পরীক্ষা সম্পন্ন করতে পারলে সুস্থ লোকেরা সহজেই কাজে ফিরতে পারবেন এবং আক্রান্তরা চিকিৎসা পাবেন।আরেকটি বিষয় লক্ষ্য রাখা একান্ত জরুরি তা হলো,এই মরণঘাতি রোগটির পরীক্ষার জন্য যেসব চিকিৎসা সরঞ্জামাদি লাগে এবং শনাক্তের জন্য যে কিট লাগে তার উৎপাদন বাড়ানোর অথবা সরবরাহের জন্য সর্বাত্মক প্রচেষ্টা করতে হবে।এ ছাড়াও রোগটির প্রাদুর্ভাবের ওপর কার্যকর নজরদারি ও গতিবিধি নিয়ন্ত্রণের কাজটি সঠিকভাবে করতে পারলে লক্ষণীয় মাত্রায় সংক্রমণ ও মৃত্যুর হার কমানো সম্ভব হবে বলে বিশেষজ্ঞরা মতামত দিয়েছেন।কাদা ছোড়াছুড়ির সময় এটা না।দলমত নির্বিশেষে খোলা মন নিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে এই মহাদুর্যোগকে মোকাবিলা করতে হবে একসঙ্গে।স্বাধীনতা যুদ্ধে যেমন আমরা দলমত নির্বিশেষে নিজের জীবনকে অকাতরে বিলিয়ে দিতে কুণ্ঠাবোধ করিনি,সেই একই চেতনায় সকলকে উজ্জিবিত হতে হবে।এবং এই একত্রিত করার দায়-দায়িত্ব বর্তায় সরকারের উপর।দেশ বাঁচলে,মানুষ বাঁচবে, রাজনীতি বাঁচবে।কথায় আছে,বিপদে পড়লে মানুষ চেনা যায়।এই মহাবিপদে জনগণ চিনতে পারবে কে আপন আর কে পর।কে আসল আর কে নকল।অতএব,সাবধান রাজনীতিবিদরা, সাবধান অবিবেচক বিত্তশালিরা !
লেখক:গোলাম সারওয়ার,
সাবেক সভাপতি রাজশাহী প্রেসক্লাব।
মোবা:০১৭১০৯৬৮৬৩৬।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button