রাজশাহীরাজশাহী সংবাদ

অবশেষে শাস্তি স্বরুপ বদলী হলেন রাজশাহী গম ভুট্টা গবেষণার সেই দুর্নীতিবাজ ইলিয়াস ও শামিম

দীর্ঘ ১৭ বছর ধরে একই স্থানে চাকরি করে শেষে সরকারের ২৭ লক্ষ টাকা লোপাটের অভিযোগে রাজশাহী গম ভুট্টা গবেষণা ইনস্টিটিউট থেকে সেই ইলিয়াসকে যশোর গম ভুট্টা গবেষণায়  দিয়েছেন গম ভুট্টা গবেষণা ইনস্টিটিউট । অপর দিকে তার সহযোগী স্টোর কিপার শামিম কে জামালপুরে নিম্ন পদে বদলী করেছেন বাংলাদেশ গম ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের প্রধান কার্যালয় থেকে।

রাজশাহী গম ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের ২৭ লক্ষ টাকা লোপাটের ঘটনা নিয়ে সংবাদ প্রকাশ করেন সংবাদ চলমান। সংবাদ প্রকাশের পর নড়ে চড়ে বসেন গম ভুট্টা ইনস্টিটিউটের ডিজি। মুহুর্তেই গম ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের অতিরিক্ত পরিচালক প্রশাসন আবু জামানকে প্রধান করে ৪ সদস্যের  একটি তদন্ত কমিটি করে রাজশাহীতে পাঠান। সূত্র বলছে তদন্ত চলাকালে তদন্ত কমিটির চোখে ফাঁকি দিয়ে ইলিয়াস হোসেন তদন্তের কাগজ সরাতে গিয়ে সিসি ক্যামেরায় ধরা পড়ে আবারো ফেঁসে যান দুর্নীতিবাজ কর্মকর্তা হিসেবে। তদন্ত কমিটি রাজশাহীতে তদন্ত চলাকালে ইলিয়াসের সকল কার্যক্রম বন্ধ করে দেন সেই সাথে তাকে যশোরে কোন কার্যক্রম বিহীন বদলীর আদেশ দেন।

তদন্ত কমিটির সদস্যরা জানান যেহেতু তদন্ত চলাকালে ইলিয়াস হোসেন আরো একটি প্রতারণার জন্ম দিয়েছেন তাই তাকে অস্থায়ী ভাবে সরিয়ে দেওয়া হয়েছে নিম্ন পদের স্থানে তবে তার বিরুদ্ধে উঠা ২৭ লক্ষ টাকা লোপাটের অভিযোগের প্রাথমিক  সত্যতা মিলেছে। সেই সাথে অনান্য  বিষয় কৃষি দ্রব্যাদি ক্রয় দৈনিক শ্রমিক হাজিরা বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে জালিয়াতি সকল কিছু নিয়েই গড় মিলের একটা বিষয় সামনে এসেছে তদন্ত কমিটির সামনে।

তদন্ত কমিটির সদস্যরা জানান সব তদন্ত শেষ হলে বলা যাবে তাদের বিরুদ্ধে কি ধরনের ব্যবস্থা নেওয়া হবে। অপর দিকে ইলিয়াস শামিমের দুর্নীতির ঘটনা নিয়ে সংবাদ প্রকাশ করতে গিয়ে হুমকির শিকার হন সাংবাদিকরা এই ঘটনা নিয়ে রাজশাহীর আদালতে দুটি মামলা হয় ইলিয়াস ও শামিমের নামে। গত মাসের ৩১ তারিখে সেই মামলায়  হাজিরা দিয়ে কোন অপকর্ম করবেনা নিজেদের অপরাধ স্বীকার করে আদালতে বন্ড দিয়ে আসেন ইলিয়াস ও শামিম। 

আগামী  ৫ ফেব্রুয়ারি তাদের আরো একটি মামলার হাজিরা রয়েছে রাজশাহীর আদালতে। রাজশাহী মহানগরীর একটি থানায় ৩১ জানুয়ারি তাদের অপকর্ম নিয়ে নতুন একটি মামলা দায়ের হয়েছে। সরকারের  লোপাট করা ২৭ লক্ষ টাকা সরকারকে ফিরিয়ে দেওয়া সহ তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি তুলে ঢাকায় জনস্বার্থে আরো একটা মামলার কার্যক্রম শেষ করেছেন রাজশাহী মডেল প্রেসক্লাব। বাংলাদেশ গমভুট্টা ইনিস্টিউট দিনাজ পুর প্রধান কার্যালয়ের একটি সুত্র জানায় সরকার নতুন রুপে এই প্রতিষ্ঠান চালু করেছেন অথছ ইলিয়াসদের মত মানুষের কারণে আজ বদনাম কুড়াতে বসেছে। তিনি ইলিয়াস ও শামিমের কঠোর শাস্তি দাবি করেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button