নাটোরসংবাদ সারাদেশ

নাটোরে আম ও লিচু সংগ্রহ শুরুর তারিখ নির্ধারণ

মনজুরুল ইসলাম নাটোর প্রতিনিধিঃ

রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে পরিপক্ক আম প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে নাটোরে আগামী ১৫ মে থেকে আম ও ৯মে থেকে লিচু গাছ থেকে সংগ্রহ শুরু হবে।

আজ রবিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কৃষি বিভাগ ও আম ব্যবসায়ীদের সাথে এক বৈঠক শেষে এই সিদ্ধান্ত দেন জেলা প্রশাসক আবু নাছের ভুঁঞা। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি সম্প্র্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আব্দুল ওয়াদুদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মাহমুদা শারমীন নেলী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক হোসনে আরা সহ কর্মকর্তা বৃন্দ। এবং আম চাষী আবুহেনা মোস্তফা কামাল আম আড়তদার আব্দুর রউফসহ আম ও লিচু চাষী বৃন্দ।

১৫ মে থেকে স্থানীয় দেশীয় জাতের গুটি ও বৈশাখী আম, ২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে রাণীপছন্দ ও লক্ষণভোগ ৩০ মে থেকে খিরসাপাত, ৫জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে মোহনভোগ, ২০ জুন থেকে হঁাড়িভাঙ্গা, ফজলি ও আমরুপালি, ৩০ জুন থেকে মল্লিকা, ১০ জুলাই থেকে বারি আম-৪, ১৫ জুলাই থেকে আশ্বিনা এবং ১৫ আগষ্ট থেকে গৌরমতি আম সংগ্রহের সময় নিধার্রণ করা হয়েছে।

অপরদিকে ৯ মে থেকে মুজাফফর জাতের লিচু এবং ২৫ মে থেকে বোম্বাই জাতের লিচু সংগ্রহের সময় সীমা নির্ধারণ করা হয়।  

এই সময় সূচীর আগে কোন জাতের আম ও লিচু গাছে পরিপক্ক হলে উপজেলা কৃষি বিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে পারবেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button