ঢাকাসংবাদ সারাদেশ

সাভারের আশুলিয়ায় বিপন্ন গ্রিন উইং’ ম্যাকাও পাখি উদ্ধার

মোঃ নাসিম খান, সাভার প্রতিনিধিঃ

সাভারের আশুলিয়ার নয়ারহাট এলাকা থেকে একটি ‘গ্রিন উইং’ ম্যাকাও পাখি উদ্ধার করেছে বন বিভাগের ঢাকা অঞ্চল। উদ্ধার করা ম্যাকাওটি অত্যন্ত বিপন্ন প্রজাতির পাখি। দুই দিন আগে ঝড়ের কবলে নয়ারহাট বাজারে এসে পড়ে পাখিটি।

স্থানীয় কয়েক জন যুবক পাখিটি উদ্ধার করে স্থানীয় ইউপি সদস্য হাবিবুর রহমানের কাছে হস্তান্তর করেন।

হাবিবুর হরমান পরে বন বিভাগকে বিষয়টি অবহিত করেন। এরপর ২৬ মে ঢাকা বিভাগের বন সংরক্ষক আর এস এম মনিরুল ইসলামের নির্দেশে এবং বন কর্মকর্তা কাজল তালুকদারের তত্ত্বাবধানে হাবিবুর রহমানের বাসা থেকে পাখিটি উদ্ধার করেন নিগার সুলতানা।

বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা জানিয়েছেন, পোষা পাখি ব্যবস্থাপনা বিধিমালা, ২০২০’ অনুযায়ী, ‘CITIES Appendix-1’-এর অন্তর্ভুক্ত পাখিদের নিজ বাসায় পালনের ছাড়পত্র দেয় না বন বিভাগ।

বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানার কাছে গ্রিন উইং ম্যাকাওটি হস্তান্তর করতে পেরে নিজের অনুভূতি জানান হাবিবুর রহমান। তিনি বলেন, ‘প্রাণী সংরক্ষণ আমাদের সবার দায়িত্ব। যেহেতু এটি বিরল প্রজাতির পাখি, তাই এটি আমাদের দেশের সম্পদ। আমি চাই পাখিটির যথাযথ রক্ষণাবেক্ষণ হোক। এ কাজের সঙ্গে থাকতে পেরে আমি আনন্দিত।

এই বিষয়ে, বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানার জানান, গ্রিন উইং ম্যাকাও বিরল প্রজাতির একটি পাখি।
প্রয়োজনীয় চিকিৎসা ও প্রতিপালনের জন্য পাখিটি গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে পাঠানো হয়েছে বলেও জানান বন্যপ্রাণী পরিদর্শক নিগার সুলতানা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button