চাপাইনবাবগঞ্জরাজশাহী সংবাদ

সোনামসজিদ বন্দর দিয়ে আবারো পেঁয়াজ আমদানি শুরু হয়েছে

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে গত দশদিনে সাড়ে ৬ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। রোববার (১৫ মার্চ) বিকেলে পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ম্যানেজার (অপারেশন) কামাল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত জানুয়ারি মাসে সরকার পেঁয়াজের ওপর শতকরা ৫% শুল্ক আরোপ করার পর জানুয়ারির প্রথম সপ্তাহে দেশের দ্বিতীয় বৃহত্তম এ বন্দর দিয়ে প্রায় সাড়ে ৩’শ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়। কিন্তু সরকার আবারো শতকরা ৫% থেকে বাড়িয়ে ১০% শুল্ক আরোপ করার পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়।

চলতি মার্চ মাসের ৩ তারিখ পর্যন্ত পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। তবে ৪ মার্চ থেকে পুনরায় সীমিত আকারে পেঁয়াজ আমদানি শুরু হয়। রোববার পর্যন্ত ভারত থেকে ২৯১টি ট্রাকে সোনামসজিদ স্থলবন্দরে প্রায় ৬,৫০০ মেট্রিক টন পেঁয়াজ এসেছে বলে কাস্টমস ও পানামা সূত্রে জানা গেছে।

এদিকে দেশে উৎপাদিত পেঁয়াজের দাম বাজারে বৃদ্ধি পাওয়ায় সোনামসজিদ বন্দর দিয়ে সীমিত আকারে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে বলে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা জানান।

পেঁয়াজ আমদানিকারক দুরুল হাসনাত বাবুল জানান, ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় বাজারে দেশি পেঁয়াজের দাম কিছুটা কমেছে। তবে এভাবে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলে রমজান মাসের আগেই পেঁয়াজের দাম আরো কমবে।

অন্যদিকে সোনামসজিদ সহকারী কমিশনার কাস্টমস মমিনুল ইসলাম জানান, সোনামসজিদ বন্দরে আমদানিকৃত পেঁয়াজসহ অন্যান্য পণ্য দ্রুত ছাড়ার লক্ষে অতিরিক্ত জনবল নিয়োগ দেয়া হয়েছে। ব্যবসায়ীরা যেন পণ্য ছাড়ের ক্ষেত্রে কোন হয়রানির শিকার না হয় সেজন্য সার্বক্ষণিকভাবে রাজস্ব কর্মকর্তারা তদারকি অব্যাহত রেখেছেন।

পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ডেপুটি ম্যানেজার মাইনুল ইসলাম জানান, বর্তমানে ভারত থেকে পেঁয়াজসহ বিভিন্ন ধরণের পণ্য পানামা ইয়ার্ডের ভেতরে প্রবেশের সঙ্গে সঙ্গে দ্রুত খালাসের জন্য অতিরিক্ত শ্রমিক নিয়োগ দেয়া হয়েছে। এই বন্দরে পণ্য ছাড়ের ক্ষেত্রে দ্রুত ব্যবস্থা গ্রহণ করায় ব্যবসায়ীরা সোনামসজিদ বন্দরে সকল প্রকার পণ্য আমদানি অব্যাহত রেখেছেন। দেশের পেঁয়াজ চাষি ও ব্যবসায়ীদের অর্থনৈতিক অবস্থার কথা ভেবে সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানি করেননি। ফলে গেল বছরের ১৪ সেপ্টেম্বর নতুন করে কোনো আমদানি অর্ডার না থাকায় ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। কিন্তু বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রন রাখার জন্য সরকার পুনরায় পেঁয়াজ আমদানী অব্যাহত রেখেছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button