খেলাধুলা

প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেটের মাইলস্টোন স্পর্শ করলেন অ্যান্ডারসন

সংবাদ চলমান ডেস্ক:

জেমস্ এন্ডারসন সবাই আদর করে ডাকে তাকে জিমি অ্যান্ডারসন বলে। ইংল্যান্ডের এই বোলার ক্রিকেট ইতিহাসে প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেছেন। এন্ডারসনের মাইলফলক স্পর্শ করার ম্যাচে বৃস্টির কারণে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট পাকিস্তানের সাথে ড্র করেছে স্বাগতিক ইংল্যান্ড।

তারপরও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ হওয়া তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতেছে বর্তমানের বিশ্বচাম্পিয়নরা।

অ্যান্ডারসনের আগে এই কীর্তি গড়েছেন আর মাত্র ৩ জন ক্রিকেটার। তারা হলেন- মুত্তিয়া মুরালিধরন, শেন ওয়ার্ন ও অনিল কুম্বলে।

টেস্টের চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারির জায়গায় এই ইংলিশ তারকা। তবে তার উপরের তিনজনের কেউই পেশ বোলার নন। শীঘ্রই কুম্বলেকে টপকে যাওয়ার সুযোগ পাচ্ছেন অ্যান্ডারসন।

মুরালিধরন (৮০০ উইকেট) ও ওয়ার্নকে (৭০৮ উইকেট) স্পর্শ করতে হলে সামনের দিনগুলোতে রীতিমত অতিমানবীয় পারফরম্যান্স দেখাতে হবে অ্যান্ডারসনকে। তবে কুম্বলের ঘাড়ে ঠিকই ফেলছেন নিঃশ্বাস। ভারতের সর্বকালের অন্যতম সেরা এই স্পিনার শিকার করেছিলেন ৬১৯ উইকেট। অনেক আগেই অবসর নেওয়া কুম্বলেকে ছাড়িয়ে যাওয়া তাই অ্যান্ডারসনের জন্য একটু ধৈর্য ও সময়ের ব্যাপার।

সাউদাম্পটনে স্বাগতিক ইংল্যান্ড ও সফরকারী পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচের আগে অ্যান্ডারসনের মোট উইকেট ছিল ৫৯৩টি। ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে প্রয়োজন ছিল আর মাত্র ৭টি উইকেট। রিতিমত টেস্ট থেকে বিদায় নেওয়ারও একটা গুঞ্জন ভেসে আসলেও অ্যান্ডারসন তার নিজের পারফর্মেন্সে ফিরে আসে।

পাকিস্তানের প্রথম ইনিংসের শুরুতেই নিজেকে মেলে ধরেন ৩৮ বছর বয়সী পেসার। মুড়িমুড়কির মত উইকেট শিকার করা শুরু করেন। কীর্তি গড়তে তাই খুব বেশি সময় নেননি এই ইংলিশ তারকা, এই টেস্টে ছুঁয়েছেন মাইলফলক।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button