ঈশরদীসংবাদ সারাদেশসারাদেশ

ঈশ্বরদী মহাসড়কে চাঁদাবাজিতে ব্যস্ত হাইওয়ে পুলিশ

ঈশ্বরদী প্রতিনিধিঃ

ঈশ্বরদী উপজেলা পাকশী হাইওয়ে পুলিশের চাঁদাবাজির বিরুদ্ধে স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশ হলেও কিছুতেই থামছে না পুলিশের চাঁদাবাজি।

যানবাহনের ফিটনেস জনিত ত্রুটি, কাগজের সমস্যাসহ বিভিন্ন ভয়ঙ্কর সব কারণে দেখিয়ে চালকদের হয়রানির মাধ্যমে উপরই আদায়ের ব্যবস্থার সময় পার করছেন হাইওয়ে পুলিশ সদস্যরা। তাদের হেঁয়ালিপানায় বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় যানজট সহ প্রতিদিনই ঘটছে নানা দূর্ঘটনা। এতকিছুর পরেও হাইওয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নীরবতা নিয়ে সংশয় ভুক্তভোগী মুক্তকামী জনসাধারণ।

বিভিন্ন সূত্রে জানা যায়, এলাকার ফুটপাতে বিভিন্ন অবৈধ দোকান যান্ত্রিক ত্রুটি ও কাগজপত্রে সমস্যার অজুহাতে যান চালকদের কাছ থেকে গাড়ি প্রতিমাসে হাজার টাকা আদায় হয়। আদায়কৃত টাকার সবই যায় অফিসার ইনচার্জ সার্জেন্ট ও কনষ্টবল দের পকেটে। কনষ্টবল থেকে অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের পকেটে‌।

নাম প্রকাশে অনিচ্ছুক ভুক্তভোগী ড্রাইভার হেলপার বলেন, গাড়ির কাগজপত্র ও মালামাল তল্লাশির অজুহাতে ইচ্ছেমতো চাঁদা আদায় করছে। আর কোন গাড়ির ডাইভার নির্ধারিত চাঁদা দিতে অস্বীকার করলে তবে তাঁর উপর নেমে আসে নানা নির্যাতন। শারীরিক নির্যাতন ছাড়াও পুলিশ যত ধারা উপধারা আছে সব মিলিয়ে একটি মামলা দায়ের করে গাড়িসহ ড্রাইভার হেলপার কে ফাঁড়িতে আটকে রাখা হয়।

হাইওয়ে পুলিশের ভাবটা এমন গাড়ির বৈধ-অবৈধতা তারা বুঝে না। তারা শুধু বোঝে রাস্তায় গাড়ি চলে তাদেরকে চাঁদা দিতে হবে। ঈশ্বরদীর পাকশী হাইওয়ে পুলিশের অন্যতম প্রধান কাজ হলো প্রতিদিন নিয়মিত চাঁদা আদায় করা। এছাড়াও মহাসড়কের ওপর চলাচল করা নসিমন, করিমন, ইট টানা গাড়ি, ইজিবাইক সহ বিভিন্ন অবৈধ যানবাহন চলাচল করার জন্য তাদের মাসিক চুক্তি তে দিতে হয় চাঁদা।

নাম প্রকাশ না করার শর্তে, একজন ভুটভুটির চালক বলেন, আমি প্রতি মাসে ১০০০ টাকা করে চাঁদা দেই। অবশ্য একজন আমাকে বিশেষ ধরনের কার্ড দেওয়া হয়েছে যাতে পাকশী হাইওয়ে ফাঁড়ির আওতায় রাস্তায় কোন হাইওয়ে পুলিশ ফাঁড়ির সদস্যরা ঝামেলা না করে।

একজন স্টিয়ারিং ডাইভারদের সাথে কথা বললে জানা যায়, লক্ষীকুন্ডা, দাদাপুর, বিলকেদার, ভেড়ামারা ইটভাটা থেকে ইট বোঝাই বিশেষ ধরনের কুত্তা গাড়ির ড্রাইভার দের কাছ থেকে মাসিক ভাবে চাঁদা আদায় করে থাকে হাইওয়ে পুলিশ। চাঁদা না দিলে আমাদের গাড়িগুলো ধরে ফাঁড়িতে নিয়ে যায়। ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প লালন শাহ সেতুসংলগ্ন গোল চত্বর, পাবনা সুগার মিলের কাছে, নওদাপাড়া দোতলা মসজিদ সংলগ্ন, মুন্নার মোড় জিয়া বিপনীর সংলগ্ন, দাশুড়িয়া নতুন ট্রাফিক মোড়ের কাছে ব্রিজ সংলগ্ন, মুলাডুলি ইক্ষু খামার সংলগ্ন, শেখপাড়া-মুলাডুলি মহাসড়কে তারা যাত্রীবাহী ও পণ্যবাহী যানবাহন থামিয়ে নিয়মিত চাঁদাবাজি করছে‌।

উল্লেখ্য, ইতোপূর্বে চাঁদাবাজি করতে গিয়ে পাকশী হাইওয়ে পুলিশের একজন সদস্য লালন শাহ সেতুসংলগ্ন এলাকায় যাত্রীবাহী নৈশ কোচের চাকায় পিষ্ট হয়ে নির্মম মৃত্যু হয়। মৃত্যুও তাদের চাঁদাবাজি থামাতে পারেনি। ক্ষণিকের জন্যে ও থামেনি তাদের চাঁদাবাজি। বরং মৃত্যুর ঝুঁকি নিয়েও দ্রুতগামী গাড়ি থামিয়ে চাঁদাবাজি অব্যাহত রেখেছে পাকশী হাইওয়ে পুলিশ। ঈশ্বরদী হাইওয়েতে ইতোপূর্বে ছিনতাই আর ডাকাতের ঘটনাও ঘটেছে অনেক।

এদের মধ্যে দুই-একটি মামলার আসামিকে পুলিশ আটক করতে পারলেও অধিকাংশ ডাকাতির ঘটনায় রয়েছে অন্তরালে। হাইওয়ে পুলিশের আর ডাকাতের লুকোচুরি খেলায় ঈশ্বরদী শেরশাহ রোডের সোহাগের মায়ের মত অনেক মা তার সন্তানকে হারিয়েছে।

সম্প্রতি হাইওয়ে পুলিশের চাঁদাবাজি বিভিন্ন চিত্র এ সংবাদের প্রতিবেদক ও বিভিন্ন গণমাধ্যম কর্মী গণের ক্যামেরায় বন্দি রয়েছে। পাকশী হাইওয়ে পুলিশের সদস্যরা রাস্তায় চলাচলকারী মানুষ ও যানবাহনের নিরাপত্তা বিধানের চেয়ে চাঁদা আদায়ের কাজে বেশি মনোযোগী।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button