আন্তর্জাতিক

২৪ ঘণ্টায় ভারতে বজ্রপাতে ৩৬ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কঃ

গত ২৪ ঘণ্টায় বজ্রপাতে ভারতের কয়েকটি রাজ্যে অন্তত ৩৬ জনের মৃত্যু হয়েছে। খবর আল জাজিরা।

ভারতের ত্রাণ কমিশনার রনবীর প্রসাদ জানিয়েছেন,বর্ষা মৌসুমে ভারতে বৃষ্টিপাতের সঙ্গে প্রচুর বজ্রপাত হয়। জুন থেকে সেপ্টেম্বর ভারতে বর্ষাকাল। গত কয়েক বছর ধরে ভারতে অস্বাভাবিক বজ্রপাত হচ্ছে এবং এর কারণে মৃত্যুর হারও বাড়ছে। উত্তর প্রদেশের বেশিরভাগ এলাকায় ভারি বৃষ্টিপাতে বাড়ি ধসে কমপক্ষে ২৪ জন মারা গেছেন।

গত শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সন্ধায় বন্ধু আজনানের বাসার ছাদে ওঠেন মোহাম্মদ উসমান (১৫)। এ সময় বজ্রপাতে মারা যান তিনি। আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আজনান।

নিহত উসমানের বাবা মোহাম্মহ আইয়ুব বলেন,বৃষ্টি হচ্ছিলো এসময় তারা ছাদে উঠছিল ঠিক তখনি বজ্রপাত আঘাত করে এবং সঙ্গে সঙ্গে আমার ছেলে মারা যায়।

এদিকে রাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে, গত পাঁচ দিনে বজ্রাঘাতে ৩৯ জনের মৃত্যু হয়েছে। বজ্রপাত থেকে নিজেদের কীভাবে রক্ষা করতে হবে, এ বিষয়ে নির্দেশিকা দিয়েছে সরকার।

এমন ভয়ানক বজ্রপাত নিয়ে ভারতের আবহাওয়া দফতরের সঙ্গে কাজ করে লাইটনিং রেজিলিয়েন্ট ইন্ডিয়া ক্যাম্পেইন নামের একটি সংস্থার প্রধান কর্নেল সঞ্জয় শ্রীবাস্তব বলেন, বন উজাড়, পানির সংস্থান হ্রাস এবং দূষণ সবই জলবায়ু পরিবর্তনে অবদান রাখে। এ কারণে দিন দিন বাড়ছে বজ্রপাত ।

ভারতের সরকারি পরিসংখ্যান বলছে, গত এক বছরে ভারতে বজ্রপাতের ঘটনা ৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মৃত্যুর সংখ্যাও বাড়ছে। প্রতিবছর ভারতে বজ্রপাতের কারণে অন্তত ২ হাজার ৫০০ মানুষের মৃত্যু হয়। কিন্তু যুক্তরাষ্ট্রে ঠিক একই সময়ে মাত্র ৪৫ জন মারা গেছে।

এর আগের বছর আসামে ১৮টি বন্য এশিয়াটিক হাতির একটি পাল মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল। বিশেষজ্ঞরা জানিয়েছিলেন , বজ্রপাতের আঘাতে মৃত্যু হয় এসব হাতির।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button