আন্তর্জাতিক

সৌদি সহ মধ্যপ্রাচ্যে ঈদুল আজহা পালিত

সংবাদ চলমান ডেক্সঃ

বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ত্যাগের মহিমায় সৌদি আরব সহ মধ্যপ্রাচ্য, এশিয়ার বিভিন্ন দেশ এবং ইউরোপ-আফ্রিকা ও আমেরিকার বিভিন্ন দেশে আজ বুধবার উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। এছাড়া সৌদি আরবে এবার পালিত হচ্ছে ইতিহাসের সবচেয়ে বড় হজ্ব। প্রায় ২৫ লাখ মুসলিম হজ্ব পালন করছেন। হাজিরাও ঈদ উদযাপন ও কোরবানি করবেন।

মক্কার কাবা শরিফ, মদিনার মসজিদে নববি সহ মধ্যপ্রাচ্যের দেশ গুলোর মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সাধারণ মানুষের সঙ্গে ঈদ উদযাপন করবেন এসব দেশের শীর্ষ মুসলিম নেতারা।

আজ বুধবার ঈদুল আজহা উদযাপন করবেন ফিলিস্তিনিরা। আল-আকসা মসজিদে ঈদের নামাজ আদায় করবেন লাখ লাখ মুসল্লি। মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, মিশর ও জর্ডানে এক যোগে ঈদুল আজহা উদযাপিত হবে। ঈদ উপলক্ষে সৃষ্টিকর্তার সন্তুষ্টির জন্য পশু কোরবানি করবেন সামর্থবান মুসলিমরা।

করোনা মহামারির তীব্র সংক্রমণের সময় হজ্বে মাত্র ১ হাজার স্থানীয় হাজিদের মধ্যে সীমাবদ্ধ ছিল। এরপর ২০২১ সালে ৬০ হাজার হাজি নিয়ে হজ্ব পালিত হয়। গত বছর মহামারি শেষ হওয়ার পর বিদেশিদের হজ্ব যাত্রার সুযোগ দেওয়া হয়। ওই সময় ১০ লাখ হজ্ব যাত্রী মক্কায় সমবেত হন। হিজরি বর্ষপঞ্জিতে শেষ মাস জিলহজ্বের দশম দিনে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হয় মুসলিমদের দ্বিতীয় বৃহৎ উৎসব ঈদুল আজহা। বাংলাদেশে আগামী বৃহস্পতিবার (২৯ জুন) উদযাপন করা হবে পবিত্র ঈদুল আজহা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button