আন্তর্জাতিক

সৌদির অতিথি হয়ে হজ্ব করবেন ১৩০০

সংবাদ চলমান ডেক্সঃ

সৌদি আরবের বাদশার অতিথি হয়ে প্রতি বছর বিভিন্ন দেশের মানুষ হজ্ব করে থাকেন। আর এই বছর দেশটির ব্যবস্থাপনায় হজ পালন করবেন ৯০টি দেশের ১ হাজার ৩০০ অতিথি। শনিবার (১৭ জুন) বাদশাহ সালমান এই সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছেন। দুই পবিত্র মসজিদের অভিভাবক অতিথি পোগ্রামের আওতায় এসব মুসলিমের হজ্বের সমস্ত ব্যয়ভার বহন করবে সৌদি সরকার।

সৌদির ইসলামিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী শেখ আব্দুললতিফ আল-আসেখ বলেছেন, মুসলিম এবং ইসলামিক বিশ্বের সঙ্গে সম্পর্ক উন্নয়নের যে প্রচেষ্টা রাজতন্ত্র করে থাকে এটি তারই প্রতিফলন। সৌদি বাদশার অতিথিদের হজ্ব করার বিষয়টি দেখা শুনার দায়িত্বে রয়েছেন আব্দুল লতিফ আল-আসেখ।

তিনি বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সিকে আরও বলেছেন, এই অসাধারণ আয়োজন প্রতি বছর সৌদি সরকারের অর্থায়নে করা হয়। এর মাধ্যমে বিশ্বের হাজার খানেক মুসলিম হজ্ব করার সুযোগ পেয়ে থাকেন। এই সুসংগঠিত ব্যবস্থায় তাদের সর্বোচ্চ সেবা প্রদান করা হয়।

যেসব দেশের মুসলিমরা বাদশার অতিথি হয়ে হজ্ব পালনের সুযোগ পেয়েছেন তাদের বিষয়ে সংশ্লিষ্ট দেশের দূতাবাস এবং ধর্মীয় সংস্থা গুলোর সঙ্গে কাজ করছে সৌদি সরকার। তাদের ভিসা প্রদান হজ্ব করতে আসা এবং হজ্ব করে নিজ দেশে ফিরে যাওয়ার আগ পর্যন্ত পুরো বিষয়টির সঙ্গে সমন্বয় করছে দেশটি।

এর আগে এই মাসের শুরুতে ফিলিস্তিনের ১ হাজার মুসলিমের হজ্বের ব্যবস্থা করার জন্য নির্দেশনা জারি করেন বাদশাহ সালমান।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button