আন্তর্জাতিক

সূর্যের রহস্য উন্মোচন করতে সূর্যের কাছের ছবি তুললো ইসা

চলমান ডেস্কঃ

প্রথমবারের মত সূর্যের রহস্য উন্মোচন করতে সূর্যের এত কাছে থেকে ছবি তুললো ইউরোপীয় মহাকাশ সংস্থা ইসা। প্রায় কয়েকবছর গবেষণার পর গত ফেব্রুয়ারিতে সূর্য অভিযান শুরু করে ইসার সোলার স্যাটেলাইট। সম্প্রতি প্রথমবারের মতো সূর্যের এতো কাছে পৌঁছে ছবি তুলেছে স্যাটেলাইটটি।

ইসার সোলার স্যাটেলাইট সম্প্রতি সূর্যের ৭৭ মিলিয়ন কিলোমিটারের (৪৭.৪ মিলিয়ন মাইল) মধ্যে পৌঁছেছে বলে জানানো হয়েছে। আপাতদৃষ্টিতে এই দূরত্ব অনেক বেশি মনে হলেও মহাজাগতিক হিসেবে তুলনায় খুবই কম।

ইউরোপীয় মহাকাশ সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, স্যাটেলাইটটি ছবি তুললেও এখনও তা পৃথিবীতে পৌঁছায়নি। ছবিগুলো পৃথিবীতে পৌঁছাতে ১ সপ্তাহের সময় লাগবে। এরপর বিভিন্ন প্রক্রিয়া শেষে ছবিগুলো জুলাইয়ের মাঝামাঝিতে সবার জন্য প্রকাশ করা হবে।

সূর্যের সবচেয়ে কাছাকাছি পৌঁছানোর রেকর্ড এখনও মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার দখলে রয়েছে। ২০১৮ সালের নভেম্বরে নাসার পার্কার সোলার প্রোব নামের স্যাটেলাইট সূর্যের ২৪ মিলিয়ন কিলোমিটারের (১৫ মিলিয়ন মাইল) মধ্যে পৌঁছাতে সক্ষম হয়।

এই প্রকল্পের প্রধান বিজ্ঞানী ড্যানিয়েল মুলার বলেন, এত কাছ থেকে সূর্যের ছবি আমরা আগে কখনো তুলিনি। এই স্যাটেলাইট সূর্যের বহুস্তরীয় বায়ুমণ্ডল পরীক্ষার পাশাপাশি সূর্যের এক্সরে ও অতি বেগুনি রশ্মির বিকিরণও রেকর্ড করবে বলেও জানিয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button