আন্তর্জাতিক

লাদাখের ফিঙ্গার ফোর থেকে সরতে চাইছে না চিন, ট্যাংকের সংখ্যা বাড়ালো ভারত

সংবাদ চলমান ডেস্কঃ

ভারত ও চীন মৌখিক মীমাংসায় এসে পৌঁছলেও লাদাখের ফিঙ্গারস এলাকা থেকে সরতে চাইছে না চীন। তবে পিছু হঠছে না ভারতও। কড়া সতর্কতা জারি করে লাদাখে ট্যাংকের সংখ্যা বাড়ালো নয়াদিল্লি।

সীমান্তে ক্রমশ উত্তেজনা বাড়ছে। পাংগং ঘিরে ফের জটিলতা তৈরি করেছে চীন। ফিঙ্গারস ফোর থেকে কোনো মতেই সরতে চাইছে না চীন। তাই পূর্ব লাদাখে সেনার শক্তি বৃদ্ধি করে সব রকম পরিস্থিতির মোকাবিলা করতে তৈরি ভারতীয় সেনা বাহিনী। ১৭ ও ১৮ জুলাই লাদাখ সফরে যাওয়ার কথা রয়েছে ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের।

একইসঙ্গে জম্মু কাশ্মীরের পরিস্থিতিও খতিয়ে দেখবেন তিনি। সূত্রের খবর এরইমধ্যে দিল্লি পৌঁছছেন চিফ অব নর্দান কমান্ড লেফটেন্যান্ট জেনারেল ওয়াই কে যোশী। খুব তাড়াতাড়ি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার কথা রয়েছে তার। সেক্ষেত্রে সীমান্তের পরিস্থিতি ব্যাখ্যা করতে পারেন যোশী।

এদিকে, এরইমধ্যে পূর্ব লাদাখে আরো ৬০ হাজার সেনা মোতায়েন করেছে ভারত। মোতায়েন করা হয়েছে ভীষ্ম ট্যাংক, অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার, সুখোই ফাইটার জেট, চিনুক ও রুদ্র হেলিকপ্টার। চীন সীমান্তে চলছে ভারতীয় সেনা বাহিনীর কড়া নজরদারি।

১৫ ঘণ্টার বৈঠকের ফলাফল খতিয়ে দেখেছেন চায়না স্টাডি গ্রুপ বা সিএসজির প্রধান ও দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। বৃহস্পতিবারই পূর্ণাঙ্গ রিপোর্ট তার হাতে এসে পৌঁছেছে। সিএসজিতে রয়েছেন ক্যাবিনেট সেক্রেটারি, স্বরাষ্ট্র সচিব, বিদেশ সচিব ও প্রতিরক্ষা সচিবরা। রয়েছেন ভারতীয় সেনা, নৌবাহিনী ও বিমান বাহিনীর প্রতিনিধিরা।

সূত্রের খবর এখনই প্যাংগংয়ের ফিঙ্গারস থেকে সরতে ইচ্ছুক নয় চীনা সেনারা। জানা গেছে, বেইজিং গালওয়ান ভ্যালি, হট স্প্রিং ও গোগরা পোস্ট থেকে সেনা সরাতে রাজি হলেও ফিঙ্গারস এলাকা থেকে নিজেদের দখল এখনই সরাতে চাইছে না। মূলত ফিঙ্গারস ৮ এলাকা এখনো চীনের দখলে।

তবে ফিঙ্গার ফোরের কাছে ব্ল্যাকটপ ও গ্রিনটপ থেকে সেনা সরিয়ে নিয়েছে চীন বলে দাবি নয়াদিল্লির। এর আগে, কর্পস কমান্ডার স্তরে ১৫ ঘণ্টা ধরে টানা বৈঠক করার পর ভারত-চীন দুই দেশই নিজের নিজের অবস্থানে ফেরত যেতে রাজি হয় বলে জানা যায়।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button