আন্তর্জাতিকরাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

তালেবান কে হটিয়ে বিরোধীদের তিন জেলা দখল

স্টাফ রিপোর্টারঃ

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় ১ টি প্রদেশ হল বাগলান। সম্প্রতি কৌশলগত ভাবে প্রদেশটির ৩ টি গুরুত্বপূর্ণ জেলার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান বিরোধীরা। শুক্রবারে তাদের হামলায় বানো, দেহ সালেহ ও পুল-ই-হিসার নামক জেলা ৩ টি তালেবানদের হাতছাড়া হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

এই হামলায় তালেবানের ৩০ জন সদস্য নিহত হয়েছে এবং ২০ জন তালেবান যোদ্ধাকেও তারা আটক করেছে বলে দাবি জানিয়েছে বিরোধীরা। এর আগে গত কয়েকদিন ধরেই আফগানিস্তানের বিভিন্ন শহরে ক্ষমতাচ্যুত সরকারের পতাকা হাতে তালেবান বিরোধীদের বিক্ষোভ করতে দেখা যায়। কোথাও কোথাও আবার বিক্ষোভকারীদেরকে তালেবানদের পতাকাও ছিড়ে ফেলতে দেখা যায়। শুক্রবার তালেবানদের হাত থেকে নিয়ন্ত্রণ নেওয়ার পরই জেলা তিনটির সরকারি ভবনগুলোতে তালেবানের সাদা রঙের পতাকা সরিয়ে ক্ষমতাচ্যুত সরকারের তিনটি রাঙা পতাকা উড়িয়ে দেওয়া হয়। অনলাইনে ছড়িয়ে পড়া একাধিক ছবিতে সরকারি ভবনগুলোতে লাল, সবুজ ও কালো রঙের পতাকা লাগানোর সময় উপস্থিতদের উল্লাস করতে দেখা যায়।

ওয়াশিংটন পোস্ট এর লিখা এক বার্তা অনুযায়ী, তালেবান বাহিনী এখন আগের তুলনায় অনেক শক্তিশালী। তাদের সামরিক দক্ষতা যে ৫ বছর তারা ক্ষমতায় ছিল, বর্তমানে তার চেয়েও অনেক বেশি। চলতি মাসে মাত্র ১০ দিনের ব্যবধানেই তারা কাবুলসহ আফগানিস্তানের অধিকাংশ প্রাদেশিক রাজধানী দখল করে নিয়েছে।

আফগান সেনা ও পুলিশ সদস্যদের অস্ত্রাঘড়ও এখন তালেবানের দখলে, সেখানে যুক্তরাষ্ট্রের বানানো বিভিন্ন অস্ত্রশস্ত্র ও সাঁজোয়া যানও আছে। বাগলানের ঘটনা নিয়ে তাৎক্ষণিকভাবে তালেবান কর্মকর্তাদের কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে তালেবানপন্থি একটি অ্যাকউন্ট থেকে করা টুইটে হামলায় ১৫ তালেবান যোদ্ধা নিহত ও আরও ১৫ জন আহত বলে জানানো হয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button