আন্তর্জাতিক

বিশ্বে ২ শতাধিক ছড়িয়েছে মাঙ্কিপক্সে আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্কঃ

বিশ্বজুড়ে মহামারি করোনা ভাইরাসের পর এবার মহামারি আকারে ছড়ানো দেশগুলোর বাইরে বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা বেড়ে ২১৯ জনে দাঁড়িয়েছে। এরই মধ্যে আক্রান্তদের বেশির ভাগই যুবক, সমকামী সম্পর্কে যুক্ত হিসেবে তাদের চিহ্নিত করা হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের ডিজিজ এজেন্সি প্রকাশিত হাল নাগাদ থেকে এ তথ্য জানা গেছে।

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) গতকাল বুধবার রাতে মহামারি সংক্রান্ত এক রিপোর্টে বলেছে, এক ডজনেরও বেশি দেশে মাঙ্কিপক্স অস্বাভাবিক পর্যায়ে রয়েছে, যার বেশির ভাগ ইউরোপে।

এতে বলা হয়, এই প্রথমবারের মতো ইউরোপে সংক্রমণের চেইনগুলো পশ্চিম বা মধ্য আফ্রিকার সঙ্গে পরিচিত মহামারি সংক্রান্ত সংযোগ ছাড়াই শনাক্ত করা হয়েছে, সেখানে এই রোগটি স্থানীয় পর্যায়ে রয়েছে।

যুক্তরাজ্যে মাঙ্কিপক্স অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে, সেখানে মে মাসের প্রথম দিকে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত করা হয়, সেখানে বর্তমানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭১ জন। আক্রান্তের দিক থেকে এর পরেই রয়েছে স্পেনে ৫১ জন এবং পর্তুগালে ৩৭ জন। ইউরোপের বাইরে কানাডায় ১৫ জন এবং যুক্তরাষ্ট্রে ৯ জন।

২০ মে মাঙ্কিপক্স সংক্রমণের রিপোর্ট সংরক্ষণ থেকে বুধবার পর্যন্ত সংক্রমণ ৫ গুণ বৃদ্ধি পেয়েছে, ইইউ এজেন্সি বলেছে, ২০ মে ইউরোপে আক্রান্তের সংখ্যা ছিল ৩৮ জন।

ইসিডিসি এই সপ্তাহের শুরুতে বলেছিল সংক্রমণের ঝুঁকি ‘অত্যন্ত কম’ তবে সতর্ক করে দিয়েছিল যে যাদের একাধিক যৌনসঙ্গী রয়েছে, যৌন অভিমুখিতা নির্বিশেষে তারা বেশি ঝুঁকিতে রয়েছে।

তবে ক্লিনিকাল উপস্থাপনায় এটিকে হালকা বর্ণনা করা হয়েছে, তাই এই রোগে এখনো কারো মৃত্যু হয়নি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button