আন্তর্জাতিক

বার্লিনে লকডাউনবিরোধী বিক্ষোভ ছত্রভঙ্গ, আটক ৩০০

সংবাদ চলমান ডেস্ক:

করোনাভাইরাস সংক্রমণ ও বিস্তাররোধে আরোপ করা লকডাউনের বিরুদ্ধে বার্লিনে প্রায় ৩৮ হাজার প্রতিবাদকারী নিয়ে এক বিক্ষোভের আয়োজন করা হয়েছে। কিন্তু সামাজিক দূরত্ব বজায় রাখতে না পারা ও মাস্ক না পরায় বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিয়ে সেখান থেকে পুলিশ ৩০০ জনকে আটক করে নিয়ে গেছে।

রয়টার্সের খবরে জানা গেছে, শনিবারের এ বিক্ষোভে যোগ দিতে শহরজুড়ে প্রায় ৩৮ হাজার প্রতিবাদকারী জড়ো হয়। প্রতিবাদ প্রায় শান্তিপূর্ণ থাকলেও কয়েকটি এলাকায় বিচ্ছিন্ন কিছু সহিংসতার ঘটনা ঘটেছে।

শুধু বার্লিন নয় প্যারিস, লন্ডন, ভিয়েনা, জুরিখসহ ইউরোপের বেশ কয়েকটি শহরেও একই ধরনের বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

ইউরোপজুড়ে করোনাভাইরাস সংক্রমণ আবার বৃদ্ধি আর ভাইরাসের বিস্তাররোধে আরোপ করা বিধিনিষেধ নিয়ে জনগণের হতাশার প্রতিফলন এসব বিক্ষোভ বলে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে।

এক টুইটে বার্লিন পুলিশ বলেছে, দুর্ভাগ্যক্রমে আমাদের কাছে কোন বিকল্প পন্থা নেই।

পাশাপাশি বিক্ষোভে অংশগ্রহণকারী লোকজন সুরক্ষার শর্তাবলী মেনে চলতে ব্যর্থ হয়েছে বলেও জানিয়েছে তারা।

বান্ডেনবুর্গ ফটকের কাছে হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হয়। এদের কিছু অংশ পুলিশের দিকে পাথর ও বোতল ছুড়ে মারে। সাত জন পুলিশও আহত হয়েছেন। এখান থেকে পুলিশ প্রায় ২০০ জনকে আটকে করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আন্দ্রেস গাইজেল এদের চরমপন্থি বলে আখ্যায়িত করেন বার্লিন রাজ্যের।

কাছেই পৃথক আরেকটি প্রতিবাদে প্রায় ৩০ হাজার বিক্ষোভকারী যোগ দেয়। এই বিক্ষোভকারীরা সামাজিক দূরত্ব বিধি মেনে চলায় তাদের প্রতিবাদ চালিয়ে যেতে দেয়া হয় বলে জানিয়েছেন গাইজেল।

পুলিশ জানিয়েছে, বিক্ষোভ নিয়ন্ত্রণের জন্য শহরজুড়ে প্রায় তিন হাজার পুলিশ কর্মকর্তা মোতায়েন করা হয়।

প্রথমে বার্লিনের কর্তৃপক্ষ বিক্ষোভে নিষেধাজ্ঞা জারি করলেও জার্মানির আঞ্চলিক আদালত রাতে নিষেধাজ্ঞা বাতিল করে প্রতিবাদকারীদের এগিয়ে যাওয়ার অনুমতি দেয়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button