আন্তর্জাতিক

তীব্র শীতে আফগানিস্তান ও পাকিস্তানে মৃতের সংখ্যা অর্ধশত

সংবাদ চলমান ডেস্ক:   আফগানিস্তান ও পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে প্রবল তুষারপাত, বৃষ্টিপাত এবং বন্যায় কমপক্ষে ৪৩ জনের মৃত্যু হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, সড়ক-মহাসড়ক পরিষ্কার ও পুনরায় খোলা এবং লোকজনকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়ার কাজ করছে।

পাকিস্তানে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশে। এছাড়া দেশটির পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশে এগারো জন মারা গিয়েছে বলে জানিয়েছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান ইমরান জারকন।

এদিকে আফগানিস্তানের সরকারী সূত্রে জানা যায়, ভয়াবহ আবহাওয়ায় দেশটির দক্ষিণ কান্দাহার প্রদেশে আটজন, পশ্চিম হেরত প্রদেশে একই পরিবারের পাঁচ সদস্যসহ সাতজন, দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে তিনজন তীব্র শীতে মারা গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রীর প্রেস অফিসার হাসিবুল্লাহ শায়খানি বলেছেন, ভারী তুষারপাত এবং তুষারপাতের আশঙ্কায় আফগানিস্তানের বেশিরভাগ হাইওয়ে বন্ধ করে দেওয়া হয়েছে।

আফগানিস্তানের রাজধানী কাবুলে তাপমাত্রা মাইনাস ১৫ ডিগ্রি সেলসিয়াস (৫ ডিগ্রি ফারেনহাইট) এ নেমেছে, এ অবস্থায় সড়কে চলাচল করা বেশ কষ্টকর হয়ে পড়েছে। তবে এ পরিস্তিতে দেশটির সরকার তুষার-আচ্ছাদিত রাস্তা পরিস্কার ও যেসব এলাকা বন্যা কবলিত হয়েছে সেইসব এলাকায় কাজ করে যাচ্ছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button