আন্তর্জাতিক

‘এ কে-৪৭’ বুলেটরোধী অত্যাধুনিক হেলমেট বানাল ভারত

সংবাদ চলমান ডেস্ক :বিশ্বে প্রথমবারের মতো ‘এ কে-৪৭’ বুলেটরোধী হেলমেট তৈরি করেছে এশিয়ার অন্যতম পরাশক্তি ভারত। সম্প্রতি অনন্য এই কৃতিত্ব অর্জন করেছেন দেশটির সামরিক বাহিনীর একজন মেজর।

ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানায়, অভেদ্য প্রকল্পের আওতায় মেজর অনুপ মিশ্র ব্যালিস্টিক হেলমেটটি তৈরি করেছেন। এমনকি স্নাইপার রাইফেলের বিধ্বংসী হামলা রুখতে সক্ষম শরীরঢাকা বুলেটপ্রুফ জ্যাকেট তৈরির কৃতিত্বও রয়েছে তার ঝুলিতে।

সামরিক সূত্রের বরাতে বার্তা সংস্থাটি জানিয়েছে, প্রথমে মেজর মিশ্রের নজরে এসেছিল যে, শরীরে থাকা সাবেকি বুলেটপ্রুফ জ্যাকেটগুলোর ঠিকমতো অভিঘাত প্রতিহত করতে পারছে না। মূলত সেখান থেকেই তিনি নতুন বুলেটপ্রুফ জ্যাকেট তৈরির কাজ হাতে নেন, যার ধারাবাহিকতায় এরপর ‘এ কে-৪৭’ বুলেটরোধী অত্যাধুনিক হেলমেটও তৈরি করেন তিনি।

ভারতীয় এই সেনা কর্মকর্তার দাবি, ১০ মিটার দূরত্ব থেকে ছোড়া ‘এ কে-৪৭’ রাইফেলের বুলেট রুখতে সক্ষম এটি।

এবার কেবল তিনিই নন, সেনাবাহিনীর ওই ইঞ্জিনিয়ারিং কলেজ আরও কিছু উদ্ভাবনের কৃতিত্ব দাবি করেছে। যেমন, একটি বেসরকারি সংস্থার সহায়তায় ভারতের প্রথম এবং বিশ্বের সবচেয়ে সস্তা ‘গানশট লোকেটর’ তৈরি করেছে তারা।

উল্লেখ্য, এর সাহায্যে ৪০০ মিটার দূর থেকেই ঠিক কোথায় বুলেট লুকানো রয়েছে তা শনাক্ত করা যাবে। ফলে সন্ত্রাসবাদীদের মোকাবিলা ও তাদের নিঃশেষ করতে ভারতীয় সেনারা অনেকটাই এগিয়ে যাবে বলে দাবি বিশ্লেষকদের।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button