আন্তর্জাতিক

ইউক্রেনে অভিযান অব্যাহত থাকবে-রাশিয়া

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেন আলোচনার আহ্বানে সাড়া না দেওয়ায় রাশিয়া আবারও দেশটিতে সামরিক অভিযান শুরু করতে বাধ্য হয়েছে বলে অভিযোগ করেছেন মস্কো।

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, প্রেসিডেন্ট ভলাদিমির পুতিন গত বৃহস্পতিবার ২৪ ফ্রেব্রুয়ারি অভিযানের নির্দেশ দিয়ে শুক্রবার তা আবার বন্ধ রাখার নির্দেশ দিয়েছিলেন। একইসঙ্গে মস্কোর পক্ষ থেকে কিয়েভকে আলোচনার টেবিলে বসার আহ্বান জানানো হয়েছিল। কিন্তু কিয়েভ সে আহ্বানে সাড়া না দেয়ায় রুশ সেনাবাহিনীকে আবার তাদের অভিযান শুরু করতে বলা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার সকালে ইউক্রেনে সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন।এর কয়েকদিন আগে তিনি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই প্রজাতন্ত্র দোনেস্ক ও লুহানস্ককে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেন।

রাশিয়া অভিযোগ করছে, ২০১৪ ও ২০১৫ সালে ইউক্রেনের পূর্বাঞ্চলে তৎপর অস্ত্রধারীদের সঙ্গে দেশটির সরকার যে মিনস্ক চুক্তি সই করেছিল কিয়েভ তা লঙ্ঘন করায় এ অভিযান চালানো হয়েছে। পুতিন বলেছেন, তিনি ইউক্রেন দখল করতে চান না বরং দেশটিকে বেসামরিকীকরণ ও নাৎসীমুক্ত করতে চান ।

এদিকে রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের উপ প্রধান ও সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, প্রেসিডেন্ট পুতিনের ঘোষিত লক্ষ্যগুলো অর্জিত না হওয়া পর্যন্ত ইউক্রেনে রুশ সামরিক অভিযান চলতে থাকবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button