আন্তর্জাতিক

এবার পুতিন কন্যাদের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্কঃ

রুশ হামলায় তছনছ হতে চলেছে ইউক্রেন । এরই প্রেক্ষাপটে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে পশ্চিমা বিশ্ব। তবে এখন পর্যন্ত ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এরইমধ্যে বুচাতে রাশিয়ার বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের হত্যার অভিযোগ এনেছে ইউক্রেন।

স্থানীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, এবার বুচার ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র নতুন করে রাশিয়ার ওপর অবরোধ আরোপের সিদ্ধান্ত নিয়েছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, রাশিয়াতে নতুন বিনিয়োগ বন্ধ করতে দেশটির আর্থিক প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র। ক্রেমলিনের কর্মকর্তা ও তাদের পরিবারের ওপরও নিষেধাজ্ঞা দেয়া হবে।

এবারের নিষেধাজ্ঞায় রাশিয়ার সবচেয়ে বড় দুই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ব্যাংক আলফা ও সাবেরব্যাংককে রাখা হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে পুতিনের দুই মেয়ে মারিয়া পুতিনা এবং ক্যাটরিনা তিকহোনোভার ওপর। তবে তারা দুইজন রাজনীতিকে সক্রিয় না। এমনকি তাদের ভালো করে চেনেও না বিশ্বের মানুষ। তাহলে কেন তাদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হলো। 

এর কারণ হিসেবে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা জানিয়েছেন, তারা মনে করেন পুতিন ও তার সঙ্গীরা তাদের সম্পত্তি তাদের পরিবারের সদস্যদের নামে সঞ্চিত রেখেছে। যেন এগুলো যুক্তরাষ্ট্রের কোনো নিষেধাজ্ঞার আওতায় না পড়ে।

ওই কর্মকর্তা আরো জানিয়েছেন, তাদের দৃঢ় বিশ্বাস পুতিনও তার সম্পত্তি হয়ত তার মেয়েদের নামে গচ্ছিত রেখেছেন। ফলে তার পরিবারের সদস্যদেরও নিষেধাজ্ঞার আওতায় আনা জরুরি ছিল। 

এদিকে পুতিন বিশ্বের অন্যতম শক্তিশালী নেতা হলেও নিজের পরিবারের সদস্যদের সম্পর্কে বেশ গোপনীয়তা বজায় রাখেন তিনি। এমনকি এখন পর্যন্ত সরাসরি তিনি কাউকে জানাননি যে তার পরিবারে কতজন ছেলে মেয়ে রয়েছে। 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button