আন্তর্জাতিকসংবাদ সারাদেশ

ঈদুল আজহা কবে জানাল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্কঃ

জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ৯ জুলাই ঈদুল আজহা উদ্‌যাপিত হবে বলে জানিয়েছেন সৌদি আরব। সৌদি আরবের পাশাপাশি কাতার, আরব আমিরাত, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদ্‌যাপিত হবে মুসলিমদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসবটি। খবর গাল্ফ টুুডের।

গতকাল বুধবার (২৯ জুন) জিলহজ মাসের চাঁদ দেখা গেছে বলে এক ঘোষণায় জানায় সৌদি কর্তৃপক্ষ। ঈদুল আজহা উদ্‌যাপনের তারিখ ঘোষণার সঙ্গে সঙ্গে দেশটির কর্মকর্তারা আরও জানান, শুক্রবার (৮ জুলাই) হবে আরাফাতের দিন।

এর আগে পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপনের তারিখ ঘোষণা করেছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং ও ব্রুনাই। চাঁদ দেখা যায়নি বলে এসব দেশে ১০ জুলাই কোরবানির ঈদ উদ্‌যাপন হবে। দেশগুলোর স্থানীয় সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশে জিলহজ মাসের চাঁদ দেখতে বৃহস্পতিবার সন্ধ্যায় সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। এদিন চাঁদ দেখা গেলে শুক্রবার (১ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। সেক্ষেত্রে আগামী ১০ জুলাই (১০ জিলহজ) বাংলাদেশে ঈদুল আজহা উদযাপিত হবে।

তবে চাঁদ দেখা না গেলে শুক্রবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে আগামী শনিবার (২ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। এবং ১১ জুলাই উদযাপিত ঈদ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button