দূর্গাপুররাজশাহী সংবাদ

রাজশাহীর দূর্গাপুরে চলছে অবৈধ পুকুর খনন, নিরব প্রশাসন, হতাশ কৃষক

দুর্গাপুর প্রতিনিধিঃ

রাজশাহীর দূর্গাপুর উপজেলায় উচ্চ আদালতের আদেশ অমান্য করে রাতের অন্ধকারে চলছে অবৈধ পুকুর খনন।

উপজেলার ১ নং ইউনিয়নের আলিপুর বেলঘরিয়া ফায়েজের মোড় সংলগ্ন একটি স্থানে রাতের অন্ধকারে অবৈধ ভাবে পুকুর খননের কাজ চালিয়ে যাচ্ছে একটি প্রভাবশালী মহল। এই বিষয়ে দূর্গাপুর উপজেলার কিছু সচেতন ব্যাক্তিরা জানান পুকুর খননের পিছনে আছে কিছু প্রভাবশালী ব্যক্তি এদেরকে আইনের আওতায় নেওয়া হলে বন্ধ হবে এসব অবৈধ পুকুর খনন। এছাড়া কোন ভাবে এসব অবৈধ পুকুর খনন করা বন্ধ করতে পারবে না। শুধু তাই নয় প্রশাসনকে ম্যানেজের নামে হাতিয়ে নিচ্ছে পুকুর মালিকের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা।

এই বিষয়ে কৃষকদের মাধ্যমে জানাযায়, প্রায় দূর্গাপুরের কৃষি জমি শেষের দিকে এখনো যেটুকু কৃষি জমি আছে তা পুরোটি তিন ফসলী জমি এসব জমিতে পুকুর খনন কিছুতেই থামছেনা। কৃষকদের  দাবি অবৈধ পুকুর খননের বন্ধে সবার শুদৃষ্টি কামনা করেন দূর্গাপুরের সর্বস্তরের কৃষক। সাধারন কৃষকের মাঝে প্রশাসনের এমন নিরবতা প্রমান করে যে তাদের কে ম্যানেজ করে এসব পুকুর খনন করা হয়। তারা আরো বলেন, কিছু পুকুর খনন করার শুরুতে ভ্রাম্যমান আদালত  গাড়ি ভাংচুর ও সামান্য জরিমানা করা হলেও পরবর্তীতে আবার তাদের ম্যানেজ করে ঐ পুকুর খনন শেষ করা হচ্ছে। থেমে নেই কোন পুকুর খননের কাজ বার বার  পুকুর খনন করা যাবে না এমন কথা বলেন রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক, কিন্তুু বন্ধ হয়নি পুকুর খনন। কিছু জায়গায় পুকুর খননে এলাকার বসত বাড়ির চারপাশে পানি জমে গেছে বাড়ির বাহির হতে পারছে না লোকজন। দূর্গাপুর পানের জন্য বিখ্যাত কিন্তু অপরিকল্পিত পুকুর খননে পানি বন্দি হয়ে পড়েছে পান বরজের আশে পাশে, ফলে নষ্ট হচ্ছে পানের বরজ।

কৃষকদের একটাই দাবি অবৈধ  পুকুর খননের মুল হতা ভেকু মালিক কে গ্রফতার করে আইনের আওতায় আনতে হবে। সেই সাথে তিন ফসলী জমি রক্ষায় প্রশাসন কে কঠর নজর দারিতে থাকার জন্য দাবি করেন কৃষক সমাজ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button