সংবাদ সারাদেশ

ঘন ঘন প্রস্রাব আগাম কিছু রোগের ইঙ্গিত

চলমান হেলথ্ ডেস্কঃ

যদিও ঘন ঘন প্রস্রাব হওয়া ডায়াবেটিসের লক্ষণ। তারপরও শুধু এই লক্ষণ ডায়াবেটিস হওয়ার ইঙ্গিত তা ভাবা ভুল।ঘন ঘন প্রস্রাব ডায়াবেটিসের লক্ষণ  তা ভাবা ভুল। দিনে কয়েকবার প্রস্রাব হওয়া স্বাভাবিক ব্যাপার। তবে ঘন ঘন প্রস্রাব হলেই তা আগাম কিছু রোগের ইঙ্গিত দেয়।

চিকিৎসকের মতে, রাতে ঘুমানোর আগে ঘন ঘন প্রস্রাবের চাপ অনুভব করলে তা ডায়াবেটিসের কারণ। তবে ডায়াবেটিস ছাড়া অন্য কিছু লক্ষণও যদি এ সময় দেখা দেয়, তাহলে ডাক্তারের পরামর্ষ নেয়া জরুরি। কারণ এগুলো বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে। চলুন জেনে নেয়া যাক সেই লক্ষণগুলো- > পিঠে অথবা পেটে ব্যথা।> মাথা ঘুরানো, বমি ভাব।> গায়ে জ্বর থাকা।> ক্ষুধা বা তৃষ্ণা বেড়ে যাওয়া। > গোপনাঙ্গ থেকে অস্বাভাবিক কোনো তরল কিছু নির্গত হওয়া। > প্রস্রাবের বেগ থাকলেও প্রস্রাব করতে সমস্যা হলে> প্রস্রাব নিয়ন্ত্রণ করতে না পারা। > প্রস্রাবের সঙ্গে রক্ত যাওয়া বা প্রস্রাবের রং ভিন্ন হওয়া।> প্রস্রাব করতে ব্যথা বা অস্বস্তি বোধ হওয়া।

চলুন এবার জেনে নেয়া যাক ঘন ঘন প্রস্রাব হওয়া পলিইউরিয়ার লক্ষণ ছাড়াও বড় কোন শারীরিক সমস্যার ইঙ্গিত দিতে পারে সেগুলো সম্পর্কে-> কিডনি সমস্যার কারণে ঘন ঘন প্রস্রাব হতে পারে। এই সমস্যায় দ্রুত চিকিৎসা না করালে পরে তা বড় ধরনের ক্ষতির কারণ হতে পারে।> স্ট্রোক বা নার্ভ ক্ষতিগ্রস্ত হলে মূত্রথলিতে সমস্যা দেখা দিতে পারে। ফলে ঘন ঘন প্রস্রাব হতে পারে। > উচ্চ রক্তচাপ কমাতে বা কিডনি সুস্থ রাখতে ওষুধ সেবনের কারণে শরীর থেকে অতিরিক্ত পানি নির্গত হয় বলে ঘন ঘন প্রস্রাব হতে পারে।> হঠাৎ করে মূত্রথলিতে ব্যথা দেখা দিলে প্রস্রাব করা জরুরি হয়ে পড়ে।> প্রোস্টেট বড় হয়ে গেলে ঘন ঘন প্রস্রাব হতে পারে।> গর্ভবতী নারীদের জরায়ু বড় হয় বলে মূলথলিতে চাপ সৃষ্টি হয়। তাই ঘন ঘন প্রস্রাব হতে পারে সে সময়।> টাইপ ওয়ান ও টাইপ টু ডায়াবেটিসের কারণে ঘন ঘন প্রস্রাব হয়।> খুব কম ক্ষেত্রে দেখা যায় রেডিয়েশন থেরাপি, মূত্রথলির ক্যানসার এসবের কারণে ঘন ঘন প্রস্রাব হতে পারে।> অনেকের ক্ষেত্রে ওভার অ্যাকটিভ ব্লাডার সিনড্রোমের কারণে মূত্রথলি পূর্ণ না হলেও তারা প্রস্রাবের তাগিদ অনুভব করেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button