ঠাকুরগাঁসংবাদ সারাদেশ

কুমড়ার বাম্পার ফলন ভালাে হওয়ায় চাষিদের মুখে হাসি

লিমন সরকার ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

ঠাকুরগাঁওয়ে বিভিন্ন ইউনিয়নে এবার মিষ্টি কুমড়ার বাম্পার ফলন ভালাে হওয়ায় চাষিদের মুখে হাসি ফুটেছে । জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে বিনামূল্যে বীজ ও কৃষকদের প্রযুক্তিগত পরামর্শ সহায়তা দেয়ায় এবার ফলন ভালাে হয়েছে ।


জানা গেছে , ঠাকুরগাঁও সদর , পুরাতন ঠাকুরগাঁও , আখানগর , ঢােলারহাট , এবং ২১ টা ইউনিয়ন গ্রামে ঘুরে ঘুরে মাটিতে ৯ শ ৫০ ( চলমান ) হেক্টর জমিতে ব্লাক সুইটি , মিতালি , ব্লাক সিটি সেরা , ও সােহাগীসহ নানা জাতের মিষ্টি কুমড়ার বীজ বপন করেছেন কৃষকরা । আর এসব বীজ দিয়ে সহযােগিতা করেন কৃষি অফিস থেকে।কম খরচে অধিক লাভ হওয়ায় জেলায় দিন দিন বাড়ছে মিষ্টি কুমড়ার আবাদ । ফলন ভালাে হওয়ায় এবার সুদিনের স্বপ্ন দেখছেন ঠাকুরগাঁও চাষিরা ।

নিদিষ্ট সময়ে বাজারজাত ও সঠিক মূল্য পেলে তারা আশার আলাে দেখবে । আবহাওয়া অনুকূলে থাকলে আগামী ১৫ দিনের মধ্যে বাজারে মিষ্টি কুমড়া বিক্রি করতে পারবে কৃষকরা । সদর উপজেলার আখানগড় এলাকার কৃষক মাে . রফিকুল ইসলাম মিয়াইসলাম মিয়া জানান , এক বিঘা জমিতে মিষ্টি কুমড়া চাষে সব মিলে খরচ হয় ৯ থেকে ১০ হাজার টাকা । ভালাে ফলন হলে এক বিঘা জমির উৎপাদিত মিষ্টি কুমড়া বিক্রি হবে ২৫-৩০ হাজার টাকা । কুমড়ার বীজ জমিতে বপনের ৮৫ থেকে ৯০ দিনের মধ্যেই কুমড়া বিক্রি করা সম্ভব বলে জানান চাষিরা ।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক মাে . আবু হােসের জানান , জেলায় এবার ৯ শ ৫০ ( চলমান ) হেক্টর জমিতে মিষ্টি কুমড়ার চাষ হয়েছে । কৃষকদের মাঝে কৃষি সম্প্রসারণ অধিদফতরের মাধ্যমে হাইব্রিড মিষ্টি কুমড়ার বীজ বিতরণ করা হয়েছে । মাঠ পর্যায়েও কৃষকদের প্রযুক্তিগত পরামর্শ সহায়তা দেয়া হচ্ছে ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button