রাজশাহী সংবাদ

রাজশাহীতে স্থানীয়রাও অনুপ্রবেশ ঠেকাতে সর্তক 

রিতা আহমেদ : ভারতে নাগরিকত্ব সংশোধনী বিল পাসের প্রভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ ঠেকাতে রাজশাহীতে সর্তক অবস্থায় রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। তাদের সহযোগিতা দিতে সর্তক রয়েছেন সীমান্তে বসবাসকারি বাংলাদেশীদেরও।

রাজশাহীর বাঘা উপজেলার ৪ নং মনিগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম জানান, মনিগ্রামের সীমান্ত এলাকায় ইউনিয়ন পরিষদের সদস্যরা ও স্থানীয় মানুষ সর্তক রয়েছে। বিজিবিকে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। এছাড়া নাগরিকত্ব সংশোধনী বিল পাসের পর থেকে এখন পর্যন্ত কোনো ধরনের পুশইনের ঘটনা ঘটেনি। ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) এরকম কোনো চেষ্টাও করেনি।

রাজশাহী ব্যাটালিয়ন-১ এর মীরগঞ্জ বিওপি ক্যাম্পের নায়েক সুবেদার আব্দুল মান্নান বলেন, ভারত থেকে সীমান্ত স্থলপথে অনুপ্রবেশ ঘটতে পারে। এমন শঙ্কা রয়েছে। শঙ্কাকে ঘিরে স্থানীয়দের নিয়ে বিজিবি সর্তক অবস্থায় রয়েছে।

বিতর্কিত নাগরিকত্ব (সংশোধনী) বিলে ১২ ডিসেম্বর স্বাক্ষর করেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ভারতীয় পার্লামেন্টের দুই কক্ষের অনুমোদনের পর স্থানীয় সময় বৃহস্পতিবার মধ্যরাতে বিলটিতে সম্মতি দেন দেশটির রাষ্ট্রপতি। ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইনে এই সংশোধনের ফলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে অত্যাচারিত হয়ে চলে আসা হিন্দু, শিখ, খ্রিষ্টান, জৈন, পারসি ও বৌদ্ধধর্মাবলম্বীরা ভারতের নাগরিকত্ব পাবেন। কিন্তু মুসলিমহর এই সুযোগ পাবে না। এর জন্য এই বিলকে কেন্দ্র করে ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরাসহ বিভিন্ন রাজ্যে সহিংস বিক্ষোভ চলছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button