রাজশাহী সংবাদ

রাজশাহীতে পাসপোর্ট ভিসায় দালাল যোগ না হলেই ভোগান্তি

ময়নাঃ পাসপোর্ট আর ভিসা -দুই শব্দের সাথে দালাল যোগ না হলে যেন আর ফাইল নড়েনা ঠিক এমন হয়েই পড়েছে রাজশাহী পাসপোর্ট আর ভিসা করতে আসা ব্যক্তিদের ভাগ্যে। এই ভোগান্তিতে পড়তে হয় প্রতিনিয়ত অনেক কেই। দীর্ঘ অনুসন্ধানে এমন তথ্য বেরিয়ে এসেছে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট অফিস ও মরিয়ম প্লাজার ভিসা অফিসের কিছু চিহ্নিত সিন্ডিকেটের নিকট অসহায় হয়ে পড়েছে নিয়ম। মোহনপুর থেকে আসা আলাউদ্দিনের ভাগ্যেও তার ব্যতিক্রম ঘটেনি, তিনি নিজে পাসপোর্টের সকল কিছু নিয়ম পুর্ন করে এসেও তা দুই বার ভুল বলে ফেরত দিয়েছে কর্তৃপক্ষ, পরে নির্ধারিত ব্যক্তির নিকট একই আবেদন ১২শ টাকা সহ দিলে আবার জমাও হয়েগেছে। তিনি জানান কি অলৌকিক ব্যপার দেখলাম যারাই নিজেরা জমা দিতে গেছে তাদের সকলের ভাগ্যেই এমন হয়েছে।

আরএমপির একজন পুলিশ সদস্য জানান, আমার একজন নিকটতম ব্যক্তি এসেছিলেন পাসপোর্ট করার জন্য আমি তাকে নিয়ে গিয়েছিলাম ঠিক ভুল ধরে বিদায় দিলেন, আমি পরের দিন একই কাগজ সিন্ডিকেটের মাধ্যমে দিতে বললাম তখন আর ভুলের চিহ্ন ছিলনা। তিনি বলেন, আপনারা শুধু পুলিশের অনিয়ম কে নিয়ে লেখেন এই গুলো এক প্রকার ডাকাতির সামিল। তবে পাসপোর্ট অফিসের একজন কর্মচারি সংবাদ চলমান কে জানান, বর্তমান সহকারী পরিচালক যোগদানের পর এই বিষয় গুলো একটু কমেছে। তিনি বলেন এই দালাল সিন্ডিকেটের রসানলে পড়ে কিছু দিন পুর্বে আমাদের একজন স্টাফ দীর্ঘ সময় নিখোঁজ হয়েছিলেন শুনেছি অনেক রফা দফার পর তাকে ছেড়ে দেওয়া হয়েছে তাই আমাদের ভেতরেও আতংক কাজ করে। জানতে চাইলে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক জানান, তার হারিয়ে যাওয়ার সঠিক বিষয় আমরাও জানতে পারিনি শুধু জানি উদ্ধার হওয়ার পর তিনি ঢাকা হেড অফিসে যোগদান করেছেন।

বর্নালীর মোড় ভিসা অফিসের ভিসাও চলে কথিত নেতাদের সিন্ডিকেটে যারা দালাল ছাড়া ভিসা নিতে এসেছে তাদের যেন নিয়ম শেষ হচ্ছেনা, আর যারা চুক্তি দিয়েছে সিন্ডিকেটের হাতে তারা ভারতীয় ভিসা নিয়ে ভারত থেকে বিভিন্ন দেশে চলে যাচ্ছে। অভিযোগ রয়েছে এই সিন্ডিকেটের সদস্যদের প্রতিবেশী দেশ ভারত পর্যন্ত রয়েছে সিন্ডিকেট। ভিসা জমার দাপট থেকে সকল কিছুই চলে তাদের ইশারায়। এই নিয়ে রাজশাহী মহানগর পুলিশের একজন উদ্ধর্তন কর্মকর্তা বলেন, এই চক্রের সদস্যরা এই অভিযোগে একাধিক বার গ্রেপ্তার ও হয়েছে তবুও এরা বেপরোয়া হয়ে কাজ করে থাকেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button