রাজশাহী সংবাদ

নিবন্ধন কার্ডসহ ১ জানুয়ারি থেকে রাজশাহীতে দুই রঙের অটোরিকশা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মহানগরীতে যানজট নিরসনে আগামী মাসের শুরু থেকে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) এলাকায় নিয়ন্ত্রণ করা হবে অটোরিকশা চলাচল। দিনের দুই ভাগে পালাবদল করে চলাচল করবে মেরুন ও পিত্তি (সবুজ) রঙের অটোরিকশা।

জনদূর্ভোগ দূর ও সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনতে রাজশাহী সিটি কর্পোরেশনের প্রণীত নীতিমালা আগামী ১ জানুয়ারী হতে বাস্তবায়িত হবে। এ লক্ষ্যে আজ রবিবার বিকেলে নগরভবনে মিনি কনফারেন্স রুমে এক সভা অনুষ্ঠিত হয়েছে।

রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবুর সভাপতিত্বে সভায় জানানো হয়, ১ জানুয়ারি ২০২০ হতে অটোরিকশার (চালকসহ ৬ আসন) নিবন্ধন কার্ডের জোড় নম্বর মেরুন রঙ এর ও বিজোড় নম্বর পিত্তি রঙ এর গাড়ি চলাচল করবে। ১ জানুয়ারি হতে ১৫ জানুয়ারি সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেরুন রঙ এবং দুপুর আড়াইটা হতে রাত সাড়ে ১০টা পর্যন্ত পিত্তি রঙ এর অটোরিকশা চলাচল করবে।

একইভাবে ১৬ জানুয়ারি হতে ৩১ জানুয়ারি পর্যন্ত সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত পিত্তি রঙ এবং দুপুর আড়াইটা হতে রাত সাড়ে ১০টা পর্যন্ত মেরুন রঙ এর অটোরিক্সা চলাচল করবে। তবে প্রতিদিন রাত সাড়ে ১০ হতে সকাল ৬টা পর্যন্ত উভয় রঙ এর অটোরিকশা চলাচল করবে। উল্লেখ্য শুক্রবার ও অন্যান্য সরকারী ছুটির দিনে রঙ ও সময়ের কোন বাধ্যবাধকতা থাকবে না।

চার্জার রিক্সার (চালকসহ ৩ আসন বিশিষ্ট) যে কোন সময় চলাচল করতে পারবে। নিবন্ধিত প্রতিটি অটোরিকশা/চার্জার রিক্সার নিবন্ধন কার্ড ও চালক নিবন্ধন কার্ড অবশ্যই রিক্সা চালকের নিকট থাকতে হবে।

যে সকল অটো/চার্জার রিক্সা মালিকগণ এখন পর্যন্ত কার্ড সংগ্রহ করেন নাই, অতিসত্তর কার্ড সংগ্রহ করার জন্য অনুরোধ করা হলো। রেজিস্ট্রেশন কার্ড ছাড়া কোন অটোরিকশা/চার্জার রিক্সা চলাচল করতে পারবে না। অবৈধ কার্ড পাওয়া গেলে গাড়িটি জব্দ করা হবে এবং চালক ও মালিকের বিরুদ্ধে প্রচলিত আইনে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

সভায় রাসিকের ৯নং ওয়ার্ড কাউন্সিলর রেজাউন নবী দুদু, ১১নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু, প্রধান রাজস্ব কর্মকর্তা শাহানা আখতার জাহান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক ইন্সপেক্টর আনোয়ারুল হক চৌধুরী, রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নূর-ই-সাঈদ, সহকারী প্রকৌশলী আহমেদ আল মঈন, ট্যাক্সেশন কর্মকর্তা লাইসেন্স সারোয়ার হোসেন খোকন, উপ যানবাহন শাখার কাজি আনোয়ারা দিল, রাজশাহী মহানগর ইজিবাইক মালিক শ্রমিক সমবায় সমিতির সভাপতি শরিফুল ইসলাম সাগর, সহসভাপতি আরশাদ হোসেন, রাজশাহী মহানগর ইজিবাইক শ্রমিক ইউনিয়নের সভাপতি রাশেদুজ্জামান রাশেদ, শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, জাতীয় রিক্সা ভ্যান শ্রমিক লীগের সভাপতি লিয়াকত আলী উপস্থিত ছিলেন।

এদিকে, সভায় অটোরিকশা ও চার্জার রিক্সা নীতিমালা মেনে চলতে রাজশাহী সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলকে অনুরোধও জানানো হয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
Close
Back to top button