সংবাদ সারাদেশ

যে ছয় কারণে পেটের সন্তান মৃত হতে পারে

চলমান হেলথ্ ডেস্ক

একটি নারীর মা হওয়া প্রতিটি পরিবারেই আনন্দ বয়ে আনে। বিশেষ করে মা-বাবা সন্তান আসার খুশিতে আত্মহারা থাকেন। তারা হাজারো স্বপ্ন দেখান তাদের অনাগত সন্তানকে নিয়ে। তবে সব স্বপ্ন মুহূর্তেই ভেঙ্গে যায় যদি মৃত সন্তান জন্ম হয়। তাই গর্ভকালীন সময়ে অধিক সাবধানতা জরুরি।

মৃত সন্তান জন্ম নেয়া বলতে প্রসবের পূর্বে গর্ভেই ভ্রূণের মৃত্যু হওয়াকে বুঝায়। এতে প্রসব হওয়া সন্তানের মধ্যে প্রাণের কোনো চিহ্নই থাকে না। এটি গর্ভপাত এবং জীবিত সন্তান জন্ম দেয়া থেকে সম্পূর্ণ আলাদা। তবে প্রশ্ন হচ্ছে কী কারণে এমন হয়, আর কেন হচ্ছে এই সমস্যা? চলুন জেনে নেয়া যাক মৃত সন্তান জন্মানোর ছয়টি কারণ সম্পর্কে-

গর্ভবতীর দুর্বল স্বাস্থ্য

একজন মায়ের সুস্বাস্থ্যই একটি সুস্থ্য সন্তান জন্মদানের প্রধান চাবিকাঠি। মৃত সন্তান জন্ম দেয়ার অন্যতম কারণ হচ্ছে মায়ের দুর্বল স্বাস্থ্য। মায়ের স্বাস্থ্য দুর্বল থাকলে সন্তান সঠিক পুষ্টিগুণ পায় না যার ফলে গর্ভেই মৃত্যুবরণ করে।

অনিয়ন্ত্রিত ডায়বেটিস

মায়ের অনিয়ন্ত্রিত ডায়বেটিস সন্তান গর্ভে মৃত্যুবরণ করার উল্লেখযোগ্য একটি কারণ। অনেক মা জানেনই না তার ডায়বেটিস আছে। ফলে ডায়বেটিস অনিয়ন্ত্রিত থাকে এবং সন্তান পেটেই মারা যেতে পারে।

মায়ের উচ্চ রক্তচাপ বা হাই প্রেশার

উচ্চ রক্তচাপ বা হাই প্রেশার পেটে সন্তান মারা যাওয়ার আরেকটি অন্যতম কারণ। অতিরিক্ত প্রেশারের ফলেও অনেক মা পর্যাপ্ত ওষুধ খান না। আবার কেউ ওষুধ খেলেও প্রেশার নিয়ন্ত্রণে থাকছে না, যার ফলে পেটেই সন্তান মারা যায়।

মায়ের বয়স ৩৫ বছরের বেশি হওয়া

একজন নারীর বয়স ৩৫ বছরের বেশি হলে তার সন্তান ধারণ ক্ষমতা তুলনামূলকভাবে কমে যায়। তাই মায়ের বয়স ৩৫ বছরের বেশি হলেও অনেক সময় পেটে সন্তান মরে যেতে পারে।

ভ্রূণ বৃদ্ধি বাধাগ্রস্থ হলে

ভ্রূণ বৃদ্ধি বাধাগ্রস্থ হলে সন্তান পেটেই মারা যায়। দুর্বলতার জন্য এবং সঠিক পুষ্টি না পেলে ভ্রূণ বৃদ্ধি পায় না এবং মারা যায়।

গর্ভাবস্থায় নেশাজাত দ্রব্য গ্রহণ করলে

গর্ভাবস্থায় নেশাজাত দ্রব্য যেমন অ্যালকোহল, নিকোটিন অথবা কোনো বিরূপ ওষুধ গ্রহণ করলে সন্তানের উপর প্রভাব পড়বে, এমনকি সন্তান গর্ভেই মারা যেতে পারে বলেও জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button