সংবাদ সারাদেশ

যে খাবারগুলোতে দুধের চেয়েও রয়েছে বেশি ক্যালশিয়াম 

চলমান হেলথ ডেস্কঃ

ছোট বড় সকলের জন্য দুধ একটি পুষ্টিকর খাবার। কিন্তু বড়রা সুস্বাস্থ্যের কথা চিন্তা করে হলেও দুধ খেয়ে নেন। তবে সমস্যা বাঁধে বাড়ির ছোট্ট সদস্যদের নিয়ে। তারা কিছুতেই দুধ খেতে চায় না।প্রায় বাড়িতেই এই একই সমস্যার কথা শোনা যায়।

ছোটরা চাক বা না চাক, তবে বাড়ির বড়রা বলতেই থাকেন দুধ খাওয়ার কথা। না হলে হাড়ের জোর বাড়বে না। সে নিয়ে কতই না চিন্তা। কারণ দুধে থাকে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম। সঙ্গে থাকে আরো নানা ধরনের খনিজ পদার্থ। সব মিলে দুধের গুণ অনেক। কিন্তু তাই বলে কি দুধ না খেলে প্রয়োজনীয় ক্যালশিয়াম পাবে না শরীর?

এমন কিন্তু নয়। বেশ কয়েক ধরনের খাদ্য আছে, যাতে ক্যালশিয়ামের পরিমাণ দুধের চেয়েও বেশি। ফলে বাড়ির শিশুটি দুধ খেতে না চাইলে তেমন কিছু খাওয়ানো যেতেই পারে।চলুন তবে জেনে নেয়া যাক কোন তিন খাবারে রয়েছে দুধের চেয়েও বেশি ক্যালশিয়ামঃ

আমন্ড>

এক কাপ আমন্ডে থাকে তিন মিলিগ্রাম ক্যালশিয়াম। রোজ সকালে দু’-তিনটি করে আমন্ড খেতে পারে। তার সঙ্গে সন্তানকে খাওয়াতে পারেন আমন্ডের দুধ। অথবা অন্যান্য রান্নায় ব্যবহার করতে পারেন আমন্ড। 

কাবুলি ছোলা>

দু’কাপ কাবুলি ছোলায় থাকে ৪৫০ মিলিগ্রাম ক্যালশিয়াম। ফলে সন্তান দুধ খেতে না চাইলে বেশ ঝালঝাল করে কাবুলি ছোলা বানিয়ে নিন মাঝেমধ্যেই। এর মধ্যে দিয়ে দিতে পারেন নানা ধরনের সব্জি আর মশলা।

তিল>

চার চা চামচ তিলে থাকে ৩৫০ মিলিগ্রাম ক্যালশিয়াম। তিলের নাড়ু বানিয়ে রাখতে পারেন বাড়িতে। মাঝেমধ্যে অন্যান্য রান্নায় উপর দিয়ে ছড়িয়ে দিতে পারেন তিন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button