সংবাদ সারাদেশস্লাইডার

মৃত ঘোষণা করার পর দাফনের আগে নড়ে উঠল নবজাতক

সংবাদ চলমান ডেস্কঃ

কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার চড়ানল গ্রামে কুমিল্লা মেডিকেল কলেজ  হাসপাতালে জন্ম নেয় এক নবজাতক । কিন্তু  জন্মের পর ওই নবজাতককে মৃত ঘোষণা করা হয়। পরে বাড়িতে দাফনের জন্য নিলে নড়ে ওঠে শিশুটি। তাৎক্ষণিক তাকে ভর্তি করা হয় একটি বেসরকারি হাসপাতালে বলেও জানা গেছে।

এমন ঘটনায় চরম ক্ষোভ প্রকাশ করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন শিশুটির স্বজনরা। শনিবার বিষয়টি জানাজানির পর সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মুজিবুর রহমান।

নবজাতকের বাবা জামাল হোসেন জানান, তাদের বাড়ি জেলার বুড়িচং উপজেলার চড়ানল গ্রামে। বৃহস্পতিবার সকালে তার স্ত্রী শিউলী আক্তারের প্রসব বেদনা উঠলে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। শুক্রবার সকালে সিজারিয়ানের মাধ্যমে এক ছেলে সন্তানের জন্ম দেন তিনি। কিন্তু জন্মের পর নবজাতককে মৃত ঘোষণা করা হয়। পরে স্বজনদের কাছ থেকে একটি কাঁথা নিয়ে শিশুটিকে মুড়িয়ে মেঝেতে ফেলে রাখেন ওই হাসপাতালের আয়া। এরপর নবজাতককে কার্টনে ফেলে রাখা হয়। এভাবে প্রায় চার ঘণ্টা রাখার পর ওই নবজাতককে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।

তিনি আরো জানান, বাড়ি নিয়ে দাফনের জন্য কার্টন খুললে শিশুটি নড়ে ওঠে। তাৎক্ষণিক তাকে কুমিল্লা মুন হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে ‍শিশুটি ওই হাসপাতালের এনআইসিইউতে চিকিৎসাধীন রয়েছে।

মুন হাসপাতালের শিশু বিভাগের চিকিৎসক ডা. তাপস চৌধুরী জানান, চিকিৎসকের মৃত ঘোষণা ছাড়া একজন আয়া কীভাবে কাজটি করলেন। ২৮ সপ্তাহের আগে প্রি-ম্যাচিউর এ শিশুটি অলৌকিকভাবে বেঁচে আছে। তাকে সুস্থ করে তুলতে সাধ্যমতো চেষ্টা চলছে।

একই হাসপাতালের এনআইসিইউ মেডিকেল অফিসার রাব্বি হোসেন মজুমদার বলেন, শিশুটি শ্বাস-প্রশ্বাস নিচ্ছে। তবে সাধারণ শিশুদের থেকেও কম।

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মুজিবুর রহমান বলেন, এ ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের সঙ্গে কথা বলা হবে। কারো গাফিলতি বা ভুল প্রমাণিত হলে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

এর আগেও কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগে অবহেলার কারণে একাধিক নবজাতক ও প্রসূতির মৃত্যুর ঘটনা ঘটেছে। কিছু ঘটনা উচ্চ আদালত পর্যন্ত গড়িয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষের উদাসীনতা ও যথাযথ তদারকির অভাবে প্রায়ই এসব ঘটনা ঘটছে বলে অভিযোগ জানায় স্থানিয়রা বলেও জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button