সংবাদ সারাদেশ

মানিকগঞ্জে তলিয়ে গেল ১৮ একর জমির ধান

সংবাদ চলমান ডেস্ক

তলিয়ে গেল ১৮ একর জমির ধান মানিকগঞ্জের শিবালয় উপজেলার কাশাদহ সেচ প্রকল্পের ১৮ একর জমির পাকা ধান অতিবৃষ্টি ও নদীর পানি বাড়ায় তলিয়ে গেছে। এতে লোকসানের আশঙ্কা করছে কৃষকরা।

জানা গেছে, কাশাদহ পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির আওতায় এ বছর প্রায় ২৩০ একর জমিতে বোরো ধান আবাদ করা হয়েছে। এরমধ্যে নিচু এলাকার ১৮ একর জমির পাকা ধান কাটার আগেই পুরোপুরি তলিয়ে গেছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে আরো ৪০-৪৫ একর জমির ধান।

সরজমিনে দেখা গেছে, কৃষকরা পানির নিচ থেকে পাকা ধান কেটে তুলছেন। অনেকে শ্রমিক খরচ বেশি হওয়ায় ধান কাটাই বন্ধ করে দিয়েছেন। মোটা অংকের টাকা ঋণ নিয়ে ধান আবাদ করে পানির কারণে এখনো সেচ খরচই তুলতে পারেননি কৃষকরা।

খোঁজ নিয়ে জানা গেছে, ওই এলাকার কৃষক সমেজ উদ্দিনের ৩ বিঘা, হারুণ গায়ানের ৪ বিঘা, কুব্বাত শেখের ২ বিঘা জমির পাকা বোরো ধান তলিয়ে গেছে। পানির নিচ থেকে ধান কেটে ঘরে তোলা খুবই কষ্টকর।

কাশাদহ পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি’র সভাপতি মশিউর রহমান আউয়াল বলেন, এ প্রকল্পের আওতায় থাকা জমিতে সেচ দেয়ার সময় কোনো টাকা নেয়া হয় না। ধান কাটার সময় সেচের টাকা নেয়া হয়। এবার প্রচুর ধান তলিয়ে যাওয়ায় সেচ খরচ বাবদ সমিতির অনেক টাকা ঘাটতি হবে।

উপজেলা কৃষি অফিসার মো. রিয়াজুর রহমান বলেন, দ্রুত ধান কেটে বাড়ি নিতে কৃষকদের জন্য আধুনিক প্রযুক্তির হারভেস্টার মেশিন দেয়া হয়েছে। ২৭ জুন পর্যন্ত বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ কারণে যে সব কৃষকের ধান ৮০-৯০ শতাংশ পেকেছে, তাদের ধান কাটার পরামর্শ দেয়া হয়েছে বলে  জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button