সংবাদ সারাদেশসারাদেশ

টেকনাফে এক বছরে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১২৭

সংবাদ চলমান ডেস্ক: সীমান্ত উপজেলা টেকনাফে গত এক বছরে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ১২৭ জন নিহত হয়েছেন। তাদের বিরুদ্ধে মাদক, মানব পাচারসহ বিভিন্ন অপরাধের অভিযোগ ছিল বলে জানা গেছে। বিশেষ করে পুলিশ, বিজিবি ও র‌্যাবের সঙ্গে মাদক ও অস্ত্র উদ্ধার অভিযানের সময় গোলাগুলিতে নিহত হয়।

মাদক নির্মূলে সরকারের জিরো টলারেন্স নীতির ঘোষণার পর থেকে বিভিন্ন বাহিনী তৎপর হয়ে উঠে। গত ২০১৮ সালে সরকার প্রধানের নির্দেশে মাদকের বিরুদ্ধে জোরদার অভিযানে নামে আইনশৃংখলা বাহিনী। এরপরই শুরু হয় সারা দেশের ন্যায় টেকনাফে সাঁড়াশি অভিযান। তার সূত্র ধরেই টেকনাফে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর অভিযানে নিহত হয় ১২৭ জন। এর মধ্যে পুলিশের সঙ্গে ৭৮ জন, বিজিবির সঙ্গে ৩৬ জন ও র‌্যাবের সঙ্গে ১৩ জন নিহত হয়।

কক্সবাজার জেলা অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, মাদকবিরোধী অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত কক্সবাজার জেলায় আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ১৯৬ জন নিহত হয়েছে। মাদক নির্মূলে পুলিশসহ সকল বাহিনী তৎপর রয়েছে।

টেকনাফ মডেল থানার ওসি প্রদীপ কুমার দাস বলেন, গত ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর হতে ২০১৯ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছে ৯৪ জন। এ সময়ে প্রায় ২৩ লাখ পিস ইয়াবা, ৩৫১টি অস্ত্র, ১ হাজার ৭৩ রাউন্ড কার্তুজ ও গুলি উদ্ধার করা হয়। এসব ঘটনায় ৫৩১টি মামলায় ১ হাজার ৪৮৬ জনকে আটক করে কারগারে পাঠানো হয়েছে।

টেকনাফস্থ ২ বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল ফয়সল হাসান খান (পিএসসি) বলেন, গত এক বছরে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে মারা গেছে ৩৬ জন। এর মধ্যে এক নারীসহ ১৭ জন মিয়ানমার নাগরিক (রোহিঙ্গা)। এসময়ে সাড়ে ৭০ লাখ পিস ইয়াবা ও ৩০টি অস্ত্র উদ্ধারসহ ৩০৩ জনকে আটক করে বিজিবি। তবে সীমান্তে বিজিবির সদস্যরা তৎপর রয়েছে।

র‌্যাব-১৫ টেকনাফ ক্যাম্প ইনচার্জ লে. মির্জা শাহেদ মাহতাব বলেন, গত এক বছরে মাদক ও অস্ত্র উদ্ধার অভিযানে বন্দুকযুদ্ধে ১৩ জন নিহত হয়েছে। তার মধ্যে তিনজন রোহিঙ্গা ছিল। এসব ঘটনায় ১২ লাখ পিস ইয়াবা ও ১৫টি অস্ত্রসহ ১২৩ জনকে আটক করা হয়। মাদক ও অস্ত্র উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

এদিকে কোস্ট গার্ড পূর্ব জোন সূত্রে জানায়, গত এক বছরে ৩০ লাখ পিস ইয়াবাসহ ১০৫ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে মাদক ব্যবসায়ী ও ডাকাত দলের সদস্যও ছিল। তবে কোস্ট গার্ডের টহল জোরদার রয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button