সংবাদ সারাদেশ

গ্রাম পুলিশে নিয়োগে চলছে বড় ধরনের দুর্নীতি

সংবাদ চলমান ডেস্কঃ

মাদারীপুরের বিভিন্ন উপজেলায় জাল সনদে ১২ জনকে গ্রাম পুলিশে নিয়োগ দেয়া নিয়ে বড় ধরনের দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। সম্প্রতি সদর উপজেলায় এই ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

এ বিষয়ে মাদারীপুরের জেলা প্রশাসক, স্থানীয় সরকার বিভাগ ও দুর্নীতি দমন কমিশন বরাবর লিখিত অভিযোগ করা হয়েছে। অভিযোগে বলা হয়েছে- চলতি বছরের ২১ জুন বড় অংকের টাকা ঘুষ ও জাল সনদে সদর উপজেলার ৮টি ইউনিয়নে গ্রাম পুলিশে ১২ জনকে নিয়োগ দেয়া হয়েছে। যারা জাল সনদ ব্যবহার করেছেন তারা হলেন- মস্তফাপুর ইউনিয়নের আবুল কাসেম মাতুব্বরের ছেলে মো. জুয়েল মাতুব্বর ওরফে মো. জুয়েল হোসেন মাতুব্বর, ছিলারচর ইউনিয়নের ফজলুল হক হাওলাদারের ছেলে মিলন হাওলাদার, দুধখালী ইউনিয়নের আব্দুল মান্নান খানের ছেলে ফেরদাউস খান।

অভিযোগে আরো বলা হয়েছে, জুয়েল মাতুব্বর বড় অংকের টাকার বিনিময়ে মস্তফাপুর ইউনিয়ন পরিষদের সচিব এসএম আনিসুর রহমানের সহযোগিতায় জাল নাগরিক সনদ, জন্ম সনদ ও শিক্ষাগত সনদ ব্যবহার করে চাকরির জন্য আবেদন করে এবং নিয়োগ পায়। ভোটার তালিকায় তার নাম মো. জুয়েল হোসেন মাতুব্বর, জন্ম তারিখ ১৭ অক্টোবর ১৯৮৫। সে অনুযায়ী তার বয়স ৩৫ বছর কিন্তু আবেদনপত্রে সে বয়স ৩০ বছর দেখিয়ে নাম পরিবর্তন করে মো. জুয়েল মাতুব্বর লিখেছে। একইসঙ্গে অষ্টম শ্রেণি পাসের যে সাটিফিকেট জমা দিয়েছে তাও ভুয়া। এসব তথ্য জানাজানি হলে জুয়েল হোসেন মাতুব্বর ইউনিয়ন পরিষদ সচিবের যোগসাজশে নির্বাচন অফিসে গিয়ে ভোটার তালিকার জন্ম তারিখ পরিবর্তনের চেষ্টা করে।

অভিযোগের পরিপ্রেক্ষিতে খোঁজ নিয়ে জানা গেছে, সদর উপজেলার ছিলারচর ইউনিয়নের মিলন হাওলাদারের বয়স ৩৫ বছর ৫ মাস। দুধখালী ইউনিয়নের ফেরদাউস খানের বয়স ৩৭ বছর। তারাও ঘুষের বিনিময়ে সনদ জালিয়াতি করে গ্রাম পুলিশে নিয়োগ পেয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি বলেন, জুয়েল-মিলন-ফেরদাউস নিজেদের বয়স কম দেখিয়ে ও নাম পরিবর্তন করে গ্রাম পুলিশে চাকরি নিয়েছে। তাদের কারণে যোগ্য অনেক যুবক চাকরি পায়নি। এ অপরাধের দ্রুত বিচার ও দোষীদের শাস্তি হওয়া উচিত।

মস্তফাপুর ইউনিয়ন পরিষদের সচিব আনিসুর রহমান বলেন, উপজেলা প্রশাসনের মাধ্যমে গ্রাম পুলিশে নিয়োগ দেয়া হয়েছে। এক্ষেত্রে আমার কোনো হাত নেই। আমার বিরুদ্ধে ঘুষ গ্রহণ ও অনিয়মের অভিযোগ সত্য নয়।

জানতে চাইলে মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, অভিযোগটি পেয়ে তদন্তের জন্য স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালককে দায়িত্ব দেয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আজহারুল ইসলাম বলেন, গ্রাম পুলিশে নিয়োগে অনিয়মের বিষয়ে শুনেছি। ইউএনও মো. সাইফুদ্দিন গিয়াস কয়েকজনের বয়সের ক্ষেত্রে অনিয়ম পেয়েছেন বলেও জানিয়েছেন। তবে অভিযোগের ফাইলটি আমার কাছে এখনো পৌঁছায়নি। ফাইল পেলেই তদন্ত শুরু হবে বলে জানান তিনি ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button