সংবাদ সারাদেশ

গরিব না খেয়ে মরছে ১০ টাকার চাল না পেয়ে, সেই চাল যাচ্ছে ধনীর গরুর পেটে

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

১০টাকার চাল ছিল গরিবদের জন্য বরাদ্দ।কিন্তু সেই চাল যাচ্ছে  ধনীর গরুর পেটে। আর করোনা মহামারিতে চাল না পেয়ে গরিব না খেয়ে মরছে। এমন ঘটনাই ঘটেছে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার গাড়াদহ ইউপিতে।

গত কয়েকদিন ধরে এ উপজেলার ১৩টি ইউপির খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরের চাল বিক্রিতে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। এই অভিযোগ থেকে এমন চাঞ্চল্যকর তথ্যই উঠে এসেছে।

জানা যায়, এ দুর্নীতির মধ্যে রয়েছে, অদক্ষ ও দলীয় ব্যক্তিদের ডিলারশিপ প্রদান, স্বচ্ছল ও চাকরিজীবীদের নামে কার্ড বরাদ্দ ও নিজস্ব ঘর নেই অধিকাংশ ডিলারের। এ ছাড়া গাড়াদহ ইউপির ৪ নম্বর ওয়ার্ডের আওরঙ্গজেব নামে এক ডিলারের নামেও রয়েছে এ খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের চালের কার্ড।

তিনি গাড়াদহ ইউপির নওশের আলীর ছেলে। অবিশ্বাস্য এ ঘটনা জানার পরেও শাহজাদপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইয়াছিন আলী রহস্যজনকভাবে নিরব ভূমিকা পালন করছেন। এ নিয়ে স্থানীয় এলাকাবাসীর মাঝে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।

অনেকে লিখিত অভিযোগ করেও প্রতিকার পাচ্ছেন না। উল্টো ডিলারদের লোকদের মিথ্যা মামলায় হয়রানির শিকার হচ্ছে।

এলাকাবাসী জানায়, প্রতিটি ইউপির জনপ্রতিনিধিরা তাদের পছন্দের ব্যক্তি, আত্নীয়-স্বজন ও প্রভাবশালী ব্যক্তিদের নামে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের চালের সুবিধা ভোগীদের তালিকা তৈরি করা হয়েছে। এরপর সেটি উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকতার্র কাছে জমা দেয়া হয়। সেটি সঠিকভাবে যাচাই বাছাই না করে চূড়ান্ত তালিকা প্রস্তুত করার পর তাদের নামে ওই কার্ড বরাদ্দ দেয়া হয়েছে। এরপর ডিলারের মাধ্যমে ওই তালিকার ব্যক্তিদের কাছে এ চাল বিক্রি দেখানো হচ্ছে।

শাহজাদপুর উপজেলা খাদ্য অফিস সূত্রে জানা গেছে, এ বছর শাহজাদপুর উপজেলার ১৩টি ইউপিতে নতুন ২৬ জন ও পুরাতন ২৬ জন মিলিয়ে মোট খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিক্রির জন্য ৫২ জন ডিলারকে লাইসেন্স দেয়া হয়েছে। এ ছাড়া গাড়াদহ ইউপির ৪ নম্বর ওয়ার্ডের নওশের আলীর ছেলে আওরঙ্গজেব নামের এক ডিলারের নামেও রয়েছে ১০ টাকা কেজি দরের চালের কার্ড।

এ ছাড়া ওই ডিলারের ভাই, ভাবি, ভাতিজা, চাচাতো ভাই, চাচাতো ভাইয়ের স্ত্রীর নামেও এ কার্ড রয়েছে বলেও জানা গেছে।

তারা হলেন নওশের আলীর ছেলে নূর কুতুবুল আলম (কার্ড নম্বর ১৯৫১), বুলবুল আহাম্মেদ ( কার্ড নম্বর ১৯৫৪), চাচা নওয়াব আলীর ছেলে চাকরীজীবী গিয়াস উদ্দিন (কার্ড নম্বর ১১৪২), আব্দুল কুদ্দুস (কার্ড নম্বর ১১৪৩), আব্দুর রাজ্জাক (কার্ড নম্বর ১১৪৫), সিরাজুল ইসলাম (কার্ড নম্বর ১১৪৬),নওয়াব আলীর নাতি ও গিয়াস উদ্দিনের ছেলে জাকারিয়া (কার্ড নম্বর ১১৪৪), কোটিপতি গার্মেন্টস ব্যবসায়ী হাজি শামসুল ইসলামের স্ত্রী হাজি সেলিনা বেগম ( কার্ড নম্বর ১১৩৯), তার ভাই ওষুধ ব্যবসায়ী দুই তলা পাকা ভবনের মালিক ইকবাল হোসেনের স্ত্রী ফিরোজা বেগম (কার্ড নম্বর ১১১৩), আজিজুল হকের স্ত্রী মতিয়ারা বেগম (কার্ড নম্বর ১১৫৪), তার তিন ছেলে সরকারি চাকরিজীবী, আশরাফ আলীর স্ত্রী আয়শা সিদ্দিকা (কার্ড নম্বর ১৯৫৭),আব্দুর রাজ্জাকের স্ত্রী রুবিয়া বেগম(কার্ড নম্বর ১১৫৫), হেলথ ইন্সপেক্টর সাইফুল ইসলামের স্ত্রী সোনিয়া ইসলাম (কার্ড নম্বর ১১৫৬), নাসির উদ্দিনের স্ত্রী তানজিলা (কার্ড নম্বর ১১৩৮)।

এ নিয়ে ওই এলাকায় রীতিমত হৈচৈ পড়ে গেছে। স্বচ্ছল পরিবারের সদস্য, বিধবা ও বয়স্ক ভাতার সুবিধা ভোগী ও সরকারি চাকরিজীবী বাদ দিয়ে এ খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের চাল বিক্রির কার্ড তৈরির তালিকা প্রস্তুতির সরকারি নির্দেশ থাকলেও প্রতিটি ইউপির জনপ্রতিনিধিরা নিয়ম নীতি উপেক্ষা করে দলীয় বিবেচনা ও স্বজনপ্রীতির মাধ্যমে এ তালিকা প্রস্তুত করেছেন।

আর নেপথ্যে থেকে স্বয়ং খাদ্যনিয়ন্ত্রক তাদের এ কাজ করার সুযোগ করে দিয়েছেন বলে অভিযোগকারীরা জানিয়েছেন। এ কারণে ধনাঢ্য, পেনশনভোগী, সরকারি ও আধা সরকারি চাকরিজীরাও এই ১০ টাকা কেজি দরের চাল তাদের নামের কার্ডের মাধ্যমে পাচ্ছেন।

এ বিষয়ে গাড়াদহ ইউপির ৪ নম্বর ওয়ার্ডের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক হতদরিদ্র ব্যক্তি অভিযোগ করেন, আওরঙ্গজেব নামের ওই ডিলার তার নিজের নামে দশ টাকা কেজি দরের চালের কার্ড দিয়ে চাল তুলে কালোবাজারে অধিক দামে বিক্রি করছেন (কার্ড নম্বর ১৯৫৮)। বিষয়টি গাড়াদহ ইউপি চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কতৃপক্ষ জেনেও এখনো এর কোনো ব্যবস্থা নেননি।

এছাড়া সরকারি চাকরি করছেন এমন একাধিক ব্যক্তির নামে কার্ড রয়েছে। বিদেশে চাকরি করেন এমন পরিবারের সদস্যের নামেও রয়েছে এ কার্ড। এ কার্ডের নামের তালিকায় রয়েছে গাড়াদহ ইউপির ৪, ৫, ৬ নম্বর সংরক্ষিত মহিলা আসনের মেম্বার নাজমা খাতুন (কার্ড নম্বর ১১৬২) তার ছেলে নাজমুল হোসেন (কার্ড নম্বর ১১৬২)।

এ বিষয়ে ডিলার আওরঙ্গজেব বলেন, গাড়াদহ ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম ও মেম্বারগণ মিলে এ তালিকা তৈরি করেছেন। এর দায়ভার সম্পূর্ণ তাদের। আমি শুধু তালিকা অনুযায়ী চাল সরবরাহ করে থাকি। আর এ তালিকা উপজেলা খাদ্য অফিস থেকে সরবরাহ করা হয়েছে। ফলে চাল সরবরাহে কোনো অনিয়ম দুর্নীতি হয়নি।

এ বিষয়ে গাড়াদহ ইউপির ৪ নম্বর ওয়ার্ডের রিপন হোসেন নামের আরেক ডিলার জানান, ধনাঢ্য ব্যক্তিরা জোর করে তাদের নাম তালিকায় অন্তর্ভুক্ত করেছেন। তারা এ চাল নিয়ে তাদের গরুকে ভাত রেধে খাওয়ায়। অধিক দুধ উৎপাদন ও গরু মোটাতাজা রাখতে তারা এ কাজ করে থাকে।

এ ব্যাপারে গাড়াদহ ইউপি চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম বিষয়টি স্বীকার করে বলেন, তার ইউপিতে চারজন ডিলার রয়েছেন। দুই একজন বিশেষ সুবিধা নিলেও ১০ টাকা চাল বিক্রিতে কোনো অনিয়ম হচ্ছে না।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা খাদ্যনিয়ন্ত্রক মো.ইয়াছিন আলী বলেন, শাহজাদপুর উপজেলার ১৩টি ইউপিতে এখন ৫২ জন ডিলালের মাধ্যমে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের চাল বিক্রি করা হচ্ছে। এ ৫২ জন ডিলালের মধ্যে নতুন করে ২৬ জন ডিলারকে লাইসেন্স দেয়া হয়েছে।

এর আগে অনিয়ম-দুর্নীতির অভিযোগে ৫ জনের ডিলারশীপ বাতিল করা হয়। তিনি আরো বলেন, ডিলার আওরঙ্গজেব কোন অনিয়ম করলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে শাহজাদপুর ইউএনও শাহ মো. শামসুজ্জোহা বলেন, ডিলার আওরঙ্গজেবের অনিয়মের বিষয়টি জেনেছি। খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button