সংবাদ সারাদেশসারাদেশস্লাইডার

খালি পেটে এলাচ খাওয়ার উপকারিতা

চলমান হেলথ্ ডেস্কঃ

এলাচ শুধু খাবারের স্বাদ বাড়াতে  জুড়ি রাখেনা। এটি খাবারে যেমন একটি সুন্দর ঘ্রাণ এনে দেয় তেমনি প্রতিদিন খালি পেটে এলাচ খাওয়া শরীরের জন্য অনেক উপকারিতা। তবে খেতে বসে যদি কোনোভাবে  খাবারের এলাচ মুখে চলে যায় তবে হয় বিপত্তি। এটি মুখের পুরো স্বাদটাই নষ্ট করে দেয়।

তবে জানলে অবাক হবেন, এলাচের রয়েছে অনেক গুণাগুণ। প্রতিদিন সকালে খালি পেটে মাত্র একটি এলাচ খেলে মিলবে দেহের নানান রোগ থেকে মুক্তি। চলুন জেনে নেয়া যাক খালি পেটে এলাচ খেলে কী কী উপকার মিলবে-

> রক্তনালীতে রক্ত জমে যাওয়ার সমস্যায় ভুগে থাকেন অনেকেই। এলাচে রয়েছে রক্ত পাতলা করার দারুণ গুণ। প্রতিদিন এলাচ খেলে রক্তের ঘনত্ব সঠিক থাকে।

> এলাচের ডিউরেটিক উপাদান উচ্চ রক্তচাপের সমস্যা কমিয়ে আনতে সক্ষম। দেহের বাড়তি ফ্লুইড দূর করে এলাচ উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে আনতে সহায়তা করে।

> এলাচ এবং আদা সমগোত্রীয়। আদার মতোই পেটের নানা সমস্যা এবং হজমের সমস্যা থেকে মুক্তি দিতে এলাচ অনেক কার্যকরী। বুক জ্বালাপোড়া, বমি ভাব, পেট ফাঁপা, অ্যাসিডিটির হাত থেকে মুক্তি পেতে এলাচ মুখে দিন।

> দেহের ক্ষতিকর টক্সিন দূর করে দিতে এলাচের জুড়ি নেই। এলাচের ডিউরেটিক উপাদান দেহের ক্ষতিকর টক্সিন পরিষ্কারে সহায়তা করে।

> গবেষণায় দেখা যায় নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস ক্যানসার প্রতিরোধে সহায়তা করে। এলাচ দেহে ক্যানসারের কোষ গঠনে বাঁধা প্রদান করে থাকে।

> এলাচের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকে বয়সের ছাপ, রিংকেল ইত্যাদি পড়তে বাঁধা প্রদান করে। এলাচ ত্বকের ক্ষতি পূরণেও বেশ সহায়ক।

> মুখে দুর্গন্ধ? একটি এলাচ নিয়ে চুষতে থাকুন। এলাচ মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে মুখের দুর্গন্ধ দূর করে।

> নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস মুখের দুর্গন্ধের পাশাপাশি মাড়ির ইনফেকশন, মুখের ফোঁড়া সহ দাঁত ও মাড়ির নানা সমস্যা থেকে রক্ষা করে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button