সংবাদ সারাদেশ

কানে পিয়ারসিং করলেই সারবে মাইগ্রেনের ব্যথা

চলমান হেলথ্ ডেস্কঃ

কানে বাহারি ডিজাইনের দুল পরা নারীদের সৌন্দর্য বর্তমান সময়ের ডিজিটাল ট্রেন্ড। তবে কানে ফুটো করে দুল পরার রেওয়াজ শুধু নারীদের একচেটিয়া নয়। বহু যুগ আগে থেকেই বিভিন্ন দেশের পুরুষরাও কানে ‘পিয়ারসিং’ করে দুল পরছেন।

তবে জানেন কি নতুন এক গবেষণা বলছে, এই কানে দুল ব্যবহারের কিছু উপকারিতাও আছে। কানের একটা নির্দিষ্ট জায়গায় পিয়ারসিং করালে মাইগ্রেনের ব্যথা কমতে পারে। তবে ঠিক কোথায় করতে হবে সেই পিয়ারসিং

গবেষকদের দাবি, কানের মোট তিনটি অংশ রয়েছে- বহিঃকর্ণ, মধ্যকর্ণ ও অন্তঃকর্ণ। আর মাইগ্রেন সারাতে পিয়ারসিং করাতে হবে বহিঃকর্ণে। কানের বাইরের দিকে অনেকগুলো ভাঁজ রয়েছে। একেবারে মাথার দিকে নরম অস্থি বা তরুণাস্থি দিয়ে তৈরি যে অংশ তাকে বলে হেলিক্স। এই হেলিক্সের দুটো ভাগ, অ্যান্টিহেলিক্স অর্থাৎ পিনা বা কর্ণছত্রের ঠিক ভেতরের ভাঁজ।

এছাড়াও আরো একটা অংশ আছে যেটা ইয়ার চ্যানেলের ঠিক উপরে। কানের যে অংশটা সোজা ভেতরে চলে যাচ্ছে তার ঠিক মাথার উপরে। তরুণাস্থি দিয়ে তৈরি হেলিক্স যাকে বলা হয় ক্রাক্স অব হেলিক্স। এই অংশ মস্তিষ্কে গিয়ে মিশেছে।

গবেষকরা বলছেন, ঠিক এখানেই যদি পিয়ারসিং বা ফুটো করা যায় তাহলে মাথাব্যথা কমতে পারে। একে বলে ডাথ পিয়ারসিং। যদিও গবেষকদের এই দাবির যথাযোগ্য প্রমাণ নেই এখনো! তবে কিছু ক্ষেত্রে মাইগ্রেনের রোগীদের উপরে এই পদ্ধতি ব্যবহারে উপকার মিলেছে বলে জানিয়েছে গবেষকরা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button