সংবাদ সারাদেশ

আবারও বাড়ল চলমান বিধিনিষেধ

সংবাদ চলমান ডেস্কঃ

দেশজুড়ে মহামারি এই করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে চলমান বিধিনিষেধ আবারও বাড়ানো হলো আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ।

এ বিধিনিষেধ বাড়ানোর বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন আজ বৃহস্পতিবার সকালে জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাব ও বাংলাদেশে এ রোগের বর্তমান পরিস্থিতি বিবেচনায় আগের জারি করা সব বিধিনিষেধ ও নির্দেশনার সঙ্গে দুটি শর্ত সংশোধন করে সার্বিক কার্যাবলি/চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

এ বিধিনিষেধ আগামী ৭ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি দিবাগত রাত ১২টা পর্যন্ত বলবৎ থাকবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

শর্ত গুলো হলোঃ

১. সব স্কুল-কলেজ ও সমপর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকবে।

২. উন্মুক্ত স্থানে ও ভবন অভ্যন্তরে সামাজিক/রাজনৈতিক/ধর্মীয়/রাষ্ট্রীয় অনুষ্ঠানে ১০০ জনের বেশি সমাবেশ করা যাবে না। এসব ক্ষেত্রে যারা যোগদান করবেন তাদের অব্যশই কোভিড টিকা সনদ বা ২৪ ঘণ্টার মধ্যে পিসিআর সার্টিফিকেট আনতে হবে।

করোনার নতুন ধরন ওমিক্রনসহ করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় গত ১০ জানুয়ারি সারাদেশে বিধিনিষেধ জারি করেছিলেন সরকার। যা ১৩ জানুয়ারি থেকে কার্যকর হয়।

নতুন বছরের শুরু থেকেই বেড়ে চলেছে ওমিক্রন ভ্যারিয়েন্ট। এটি বিশ্বব্যাপী দ্রুত বিস্তার লাভ করছে। গত কয়েকদিন ধরে দেশে করোনার দৈনিক সংক্রমণও হঠাৎই বাড়তে শুরু করে। এরই প্রেক্ষাপটে আবারও সামনে আসে নতুন করে বিধিনিষেধ জারির বিষয়টি।

এদিকে মহামারি শুরুর পর থেকে দেশে এ পর্যন্ত মোট ১৮ লাখ ২৪ হাজার ১৮০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৮ হাজার ৪৬১ জন মানুষ। আক্রান্তদের মধ্যে মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৭৫ হাজার ১৩৭ জন।

এদিকে গতকাল বুধবার স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,  গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৪৬১ জনে।

একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১২ হাজার ১৯৩ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লাখ ২৪ হাজার ১৮০ জনে। শনাক্তের হার ২৭ দশমিক ৪৩ শতাংশ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button