লাইফস্টাইল

ঘরোয়া উপায়ে পাকা চুল করুন কালো

চলমান হেলথ্ ডেস্কঃ

প্রায় অনেকেই চুল পাকার সমস্যায় ভুগে থাকে। এজন্য সবচেয়ে কার্যকরী উপায় হলো চুলে কলপ করে কালো করা! তবে জানেন কি? এতে আপনার কালো চুলগুলোও পাকতে পারে। এজন্য চুলে হেয়ার কালার ধরনের কেমিকেলমিশ্রিত পণ্য ব্যবহার করবেন না। তার চেয়ে ভরসা রাখুন ঘরোয়া উপায়ে।

> চুলের যত্নে যে প্রসাধনী ব্যবহার করা হয়, তার বেশির ভাগেরই প্রধান উপাদান হলো আমলকি। ঘরোয়া উপায়ে পাকা চুল কালো করতে চুলের লম্বা অনুযায়ী হেনা পাউডার গরম পানিতে ভিজিয়ে পেস্ট করে নিন। এবার পেস্টে আমলকি পাউডার ও অল্প কফি মিশিয়ে মিশ্রণটি ভালো করে চুলে লাগিয়ে নিন। এক ঘণ্টা রেখে চুল ভালো করে শ্যাম্পু করে ধুয়ে নিন।

> চুল কালো করতে পারে মেথি ও নারকেল তেল। অ্যামিনো অ্যাসিড ও লিকিথিন সমৃদ্ধ মেথি আমাদের চুল সাদা হওয়া রোধ করে। নারকেল তেল ও মেথি দানা ১০ মিনিট চুলায় ফুটিয়ে নিন। এবার হালকা গরম অবস্থায় মেথি ছেঁকে নিয়ে স্কাল্প ও চুলের গোঁড়ায় ভালো করে ম্যাসাজ করুন। রাতে ঘুমানোর আগে প্যাকটি লাগিয়ে রেখে পরদিন সকালে উঠে শ্যাম্পু করে নিলে সব থেকে ভালো ফল পাওয়া যাবে।

> এছাড়াও চা পাতার পাউডার দুই চামচ, মেহেদি পাউডার দুই চামচ, মধু এক চামচ, লেবুর রস এক চামচ একসঙ্গে মিশিয়ে সামান্য গরম পানি দিয়ে পেস্ট তৈরি করুন। পুরো চুলে মিশ্রণটি ভালো করে লাগিয়ে আধা ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

মনে রাখবেন, যে কোনো প্যাক ব্যবহারের আগে চুল শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নিন। নিয়মিত এসব প্যাক ব্যবহারে সাদা চুল কালো হবে। সেই সঙ্গে চুল হবে মজবুত ও ঝলমলে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button