লাইফস্টাইল

জাম খেলে আপনি কী-কী উপকার পাবেন

সংবাদ চলমান ডেক্সঃ

গ্রীষ্ম কালীন অনেক ফলই পাওয়া যায়। তার মধ্যে একটি আকর্ষণীয় ফল জাম। আমাদের দেশে সর্বত্র কম-বেশি জাম পাওয়া যায়। টক-মিষ্টি স্বাদযুক্ত ফলটির মাখা খেতে পছন্দ করেন বেশির ভাগ মানুষ। শুধু পুষ্টিগুণে নয়, স্বাদেও এই ফল অনেকেরই পছন্দ।

গরমের মৌসুমে ত্বকে একাধিক সমস্যা দেখা যায়। ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যেতে পারে। এছাড়াও সানবার্ন বা ট্যানের সমস্যাও দেখা দেয়। গরমের দিনে ত্বকের এই জাতীয় একাধিক সমস্যার সমাধানে কাজে লাগে জাম। এই ফলে রয়েছে ভরপুর ভিটামিন সি। তার ফলে ব্রনের মতো সমস্যা দূর হয়। এছাড়াও ত্বকের জ্বালাপোড়া ভাব, লালচে দাগ ছোপ, র‍্যাশ এই সব সমস্যা দূর করে গরমের মৌসুমের রসালো এই ফল।

এছাড়া শরীরের সমস্ত অঙ্গপ্রত্যঙ্গে সঠিক ভাবে রক্ত সঞ্চালনে সাহায্য করে জাম। এখানেই শেষ নয়। ব্লাড পিউরিফায়ার অর্থাৎ অক্ত পরিশ্রুত করার কাজও করে মৌসুমি ফল জাম। প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে এই রসালো ফলের মধ্যে। আর তাই এই ফল হার্টের জন্য খুবই ভালো এবং উপকারী।

এছাড়াও এই ফলে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপকরণ যা রক্তচাপ সুস্থিত রাখে, ধমনী গুলোকে সঠিক ভাবে কাজ করতে সাহায্য করে, যেকোনো ধরনের কার্ডিও ভাসকুলার অসুখ থেকে আপনাকে দূরে রাখে। জামের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি। এই দুই ভিটামিন বডি ডিটক্সিফিকেশনে সাহায্য করে। আর একই সঙ্গে বাড়ে হজম শক্তি। বদহজম, কোষ্ঠ কাঠিন্য, ডায়েরিয়ার মতো সমস্যা থেকে আপনাকে দূরে রাখতে সাহায্য করবে এই ফল।

অ্যান্টি অক্সিডেন্ট, মিনারেলস, ভিটামিন রয়েছে জামের মধ্যে। এইসব উপকরণ আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। এই ফলের মধ্যে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল উপকরণ যা জীবাণু বা ব্যাকটেরিয়া জনিত রোগ থেকে রক্ষা করে।

জাম ফলের সাহায্যে ওজন কমানো যায়। এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ফলে এই ফল খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকবে। এর পাশাপাশি এ ফল রসালো হওয়ার ফলে শরীর হাইড্রেটেড রাখে, যা গরমের দিনে খুবই দরকার। এছাড়াও শরীর থেকে সমস্ত দূষিত বর্জ্য পদার্থ বের করে আনে এই ফলের মধ্যে থাকা বিভিন্ন উপকরণ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button