লাইফস্টাইল

কানে পানি ঢুকলে কী করবেন ?

লাইফস্টাইল ডেস্কঃ

সাতার কাঁটতে গেলে বা ঝরনার নিচে গোসলের সময় অনেক ক্ষেত্রে হঠাৎ কানে পানি ঢুকে যায়। তবে বেশি পরিমাণে পানি না ঢুকলে তেমন একটা সমস্যা হয় না। কানের ভেতরের ওয়াক্স অল্প পরিমাণ পানি শোষণ করে নেয়।

যদিও এটি একটি সাধারণ সমস্যা হলেও অনেক সময় ব্যথা এবং বিভ্রান্তির সৃষ্টি করে। কানে পানি  ঢুকে যাওয়ার কারণে সংক্রমণের আশঙ্কাও থাকে। তাই কানে পানি ঢুকলে সাবধান। যাদের এ ধরনের সমস্যা আছে তাদের যাতে কানে পানি না ঢোকে সেই ব্যবস্থা আগে থেকে নিতে হবে।

কান থেকে পানি সরানোর জন্য অনেকে বিভিন্ন উপায় অবলম্বন করে থাকেন, যার কারণে কানের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। আপনি যদি কানের পানি দূর করতে চান তবে আপনি এর জন্য কিছু সহজ ব্যবস্থা নিতে পারেন।

>যদি কোনো কারণে কানে পানি চলে যায়, তবে এর জন্য আপনি ইয়ার বাড ব্যবহার করতে পারেন, এর জন্য একটি ড্রাই ইয়ার বাড নিন, এখন এটি আপনার কানের ভেতরে সাবধানে রাখুন, খেয়াল রাখবেন এটি যেন বেশি না হয়। এতে কানের পর্দা ক্ষতিগ্রস্ত হতে পারে। সব সময় কানের ফুটোয় ধীরে ধীরে বাডস ঢুকিয়ে আবার বের করে নিন, এতে তুলায় পানি শুষে বেরিয়ে আসবে। 

>কান থেকে পানি বের করার জন্য যেই কানে পানি ঢুকেছে, সেই পাশ ফিরে শুয়ে থাকুন। কিছুক্ষণ শুয়ে থাকলে কান থেকে পানি বের হয়ে যাবে। কানে পানি চলে গেলে একটু লাফ দিন। ঝাঁপিয়ে পড়লে সঙ্গে সঙ্গে কান থেকে পানি বেরিয়ে যেতে পারে। এছাড়াও, আপনি ২ থেকে ৩ মিনিটের জন্য দৌড়াতে পারেন। এর ফলে অনেক সময় কান থেকে পানি বের হওয়ার সম্ভাবনা থাকে, আসলে দৌড়ানোর সময় কানে নড়াচড়া হয়, যার কারণে পানি বের হতে পারে।

>মনে রাখবেন এই পদ্ধতিতে যদি কান থেকে পানি না বের হয় তাহলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন কারণ কানে পানির কারণে ইনফেকশন হওয়ার আশঙ্কা থাকে। অতএব, এই অবস্থা এড়াতে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করা ভালো।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button