রাজশাহীরাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

হাসান আজিজুল হককে এয়ার অ্যাম্বুলেন্সে পাঠানো হলো ঢাকায়

শিবলী সাদিক মিলনঃ

এক মাস ধরেই অসুস্থ্য রয়েছেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় তাঁকে সম্প্রতি ঢাকায় পাঠানো হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক মলয় ভৌমিক বলেন, উন্নত চিকিৎসার জন্য শনিবার সকাল ১০.৩০ মিনিটে রাজশাহী বিমানবন্দর থেকে একটি এয়ার অ্যাম্বুলেন্স তাকে নিয়ে ঢাকার উদেশ্যে রওনা দেয়।

ঢাকার জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটে বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. নজরুল ইসলামের অধীনে চিকিৎসা নেবেন তিনি। কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে ঢাকায় নিয়ে যাওয়ার সময় বিমানবন্দরে রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ও ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশাসহ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও তার পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৬ আগস্ট সন্ধ্যায় তাঁর ছেলে ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান এক ফেসবুক স্ট্যাটাসে বাবার অসুস্থতার কথা অবগত করেন। তিনি লিখেন, আম্মা মারা যাওয়ার পর থেকেই সবার মাঝে থেকেও আব্বা বড় একা হয়ে পড়েছেন, তাঁকে আরও একা করে দিয়েছে কোভিড-১৯। গত এক মাস যাবৎ তিনি ভীষণ অসুস্থ, ছোট একটি শিশুর মতোই আমাদেরকে ওনার পরিচর্যা করতে হয়। পরিবারের মানুষ আর গুটি কয়েক শুভানুধ্যায়ী ছাড়া আর কেউ জানেন না সে কথা। অনেকেই হয়তো মন চাইলেও তাঁর খবর নিতে পারেননি।

মঙ্গলবার রাতে ইমতিয়াজ হাসান বলেন, তাঁর বাবা মানুষের সান্নিধ্য পছন্দ করেন। করোনার কারণে সেই সুযোগ তিনি পাচ্ছেন না। বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও আগে থেকেই তাঁর হার্টে সমস্যা এবং ডায়াবেটিস রয়েছে। বর্তমানে তিনি বেশি ভুগছেন হাইপোন্যাট্রিমিয়ায়। এটা হচ্ছে শরীরে লবণের ঘাটতি। তিনি একেবারে নিস্তেজ হয়ে গেছেন। চিন্তাশক্তিও কমে গেছে। খুব বেশি কথা বলতে পারছেন না। কাউকে সেভাবে চিনতেও পারছেন না।

চিকিৎসার বিষয়ে তিনি বলেন, করোনার কারণে তাঁকে হাসপাতালে নেওয়া হয়নি। চিকিৎসকের পরামর্শমতো চিকিৎসা বাড়িতেই হচ্ছে। লবণের ঘাটতি পূরণের জন্য তাঁকে স্যালাইন দিয়ে রাখা হয়েছে, লবণের ট্যাবলেটও দেওয়া হয়েছে। এ ছাড়া বাসাতেই তাঁর ইসিজি করানো হয়েছে। এর মধ্যে তিনি একবার পড়েও গিয়েছিলেন এবং সেখানে এক্স–রে করানোর পর হালকা ফ্যাকচার ধরা পড়েছে। এ অবস্থায় তাঁকে হাসপাতালে নেওয়া কঠিন। তাই বাড়িতেই চলছে চিকিৎসা । তিনি তাঁর বাবার সুস্থতার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button